চীনের গুয়াংজুতে করোনার ভারতীয় ধরন ছড়িয়ে পড়ায় কড়াকড়ি

চীনের গুয়াংজুতে করোনার ভারতীয় ধরন ছড়িয়ে পড়ায় কড়াকড়ি
ছবি: সংগৃহীত

মনে হচ্ছিল একবছর আগেই করোনা নিয়ন্ত্রণে এনে ফেলেছে চীন। কিন্তু এখন দেশটির গুয়াংজুতে করোনার নতুন ধরন ফের ছড়িয়েছে। কর্মকর্তারা বলছেন, এটি ভারতীয় ভ্যারিয়েন্ট যাকে ডেল্টা নামে ডাকা হচ্ছে। চীনা ভ্যাকসিন এই ভ্যারিয়েন্টকে থামাতে পারবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠছে।

বুধবার (৯ জুন) এসব জানিয়েছে নিউইয়র্ক টাইমস। প্রতিবেদনে বলা হয়েছে, এই শহরের প্রায় এক কোটি ৮০ লাখ নাগরিকের সবাইকে আক্ষরিক অর্থেই করোনা পরীক্ষা করা হয়েছে। গত রবিবার ও মঙ্গলবারের মধ্যে এটি করা হয়। এদের মধ্যে এক লাখ ৮০ হাজার মানুষকে পূর্ণ লকডাউনে রাখা হয়েছে। বাস্তবিকভাবে সেখানে মেডিকেল পরীক্ষা ছাড়া অন্য কোনো কারণে কারো বাইরে বেরোনোর অনুমতি নেই।

প্রতিবেদনে আরো বলা হয়, গুয়াংজু সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের ডেপুটি ডিরেক্টর ঝাং ঝাউবিন জানিয়েছেন, এখানে প্রাথমিকভাবে ব্যক্তি থেকে ব্যক্তির মাধ্যমে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়েছে। গুচ্ছবদ্ধ বিভিন্ন খাবারের দোকানের এলাকায় এ ঘটনা ঘটেছে। প্রতিটি সংক্রমিত ব্যক্তি আগের যেকোনো প্রাদুর্ভাবের চেয়ে বেশি লোককে সংক্রমিত করেছে।

গুয়াংজুতে করোনা পরীক্ষাকেন্দ্রগুলো চব্বিশ ঘন্টা চালু রাখা হয়েছে। পরীক্ষার লাইন অনেক লম্বা। নাগরিকরা ভিড় এড়াতে খুব ভোরে উঠে পরীক্ষা করাতে যাচ্ছেন তবুও তাদের দেরি হচ্ছে।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x