টিকা ফুরিয়ে আসছে দরিদ্র দেশগুলোর: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

টিকা ফুরিয়ে আসছে দরিদ্র দেশগুলোর: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের মহামারির শুরু থেকেই কঠিন সংকটে বিশ্বের গরীব রাষ্ট্রগুলো। অর্থনৈতিক সমস্যা সৃষ্টির পাশাপাশি দেশগুলোকে অনুদান হিসেবে দেওয়া করোনা টিকার সংখ্যাও ক্রমশ কমে আসছে। যার কারণে কিছুদিন পরেই বেশ কিছু রাষ্ট্রে টিকা প্রদান কার্যক্রম অব্যাহত রাখা সম্ভব হবে না। এমনটিই জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সিনিয়র উপদেষ্টা ব্রুস আইলওয়ার্ড। খবর বিবিসি।

তিনি জানান, কোভ্যাক্স প্রোগ্রামের আওতায় ১৩১টি দেশকে ৯ কোটি ডোজ দেওয়া হয়েছে। যা দেশগুলোতে বসবাসরত জনসংখ্যার ধারে কাছেও নেই। এতে কোনোভাবেই ভাইরাসটির সংক্রমণ ঠেকানো সম্ভব হবে না। বিশেষ করে আফ্রিকার কিছু রাষ্ট্রে ইতিমধ্যে টিকার সংকট দেখা দিয়েছে। অথচ দেশগুলো ভাইরাসের তৃতীয় ঢেউয়ের প্রভাবে নাজেহাল হয়ে আছে।

করোনা টিকার সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। তিনি ধনী রাষ্ট্রগুলোকে টিকা মজুদ না করার আহ্বান জানিয়ে বলেন, আফ্রিকা মহাদেশে মাত্র ৪ কোটি ডোজ এসেছে, যা এই মহাদেশের জনসংখ্যার ২ শতাংশেরও কম। আমার সরকার কোভ্যাক্সের সঙ্গে বিশেষভাবে কাজ করছে, যাতে করে এই অঞ্চলে টিকা সংকট মোকাবিলা করা সম্ভব হয়।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x