প্রথমে অ্যাস্ট্রাজেনেকা ও দ্বিতীয় ডোজ মডার্নার নিলেন মেরকেল

প্রথমে অ্যাস্ট্রাজেনেকা ও দ্বিতীয় ডোজ মডার্নার নিলেন মেরকেল
অ্যাঙ্গেলা মেরকেল। ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর এন্টিবডি পেতে সাধারণত একই টিকার দুটি ডোজ নিতে হয়। কিন্তু জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল ভিন্ন প্রতিষ্ঠানের টিকার দুটি ডোজ নিয়েছেন। প্রথমটি নিয়েছিলেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এবং দ্বিতীয় নিলেন মডার্নার। খবর প্রকাশ করেছে বিবিসি।

জার্মান সরকারের একজন মুখপাত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত এপ্রিল মাসে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছিলেন অ্যাঙ্গেলা মেরকেল। কয়েকদিন আগে দ্বিতীয় ডোজ নেন। তবে মার্কিন প্রতিষ্ঠান মডার্নার টিকা গ্রহণ করেছেন।

Kanzlerin #Merkel: „Ich freue mich, dass ich heute die Erstimpfung mit AstraZeneca bekommen habe. Ich danke allen, die sich in der Impfkampagne engagieren – und allen, die sich impfen lassen. Das Impfen ist der Schlüssel, um die Pandemie zu überwinden.“ pic.twitter.com/P4kMJYNrlc

— Steffen Seibert (@RegSprecher) April 16, 2021

বিশেষজ্ঞরা বলছেন, ভিন্ন প্রতিষ্ঠানের টিকার ডোজ মেশানোর ধারণাটা ভালো হলেও এটির কার্যকারিতা কতটুকু সে ব্যাপারে এখনো নিশ্চিত করে বলার সময় হয়নি।

বিভিন্ন টিকার ডোজ মেশানো নিয়ে যুক্তরাজ্যে একটি একটি গবেষণা হয়েছে। সেখানে অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের টিকা মিশিয়ে দেখা গেছে, প্রাপ্তবয়স্কদের মাঝে মৃদু থেকে মাঝারি মাত্রার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x