ফাইজার ও মর্ডানার ভ্যাকসিনে বড় হতে পারে হৃদপিণ্ড, যুক্তরাষ্ট্রের সতর্কতা

ফাইজার ও মর্ডানার ভ্যাকসিনে বড় হতে পারে হৃদপিণ্ড, যুক্তরাষ্ট্রের সতর্কতা
ছবি: সংগৃহীত

মার্কিন প্রশাসনের পক্ষ থেকে যুক্তরাষ্ট্র জুড়ে ১২ বছর ও তার থেকে বেশি বয়সীদের করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়ার বিষয়ে উৎসাহিত করা হয়েছে। তবে ফাইজার ও মডার্নার ভ্যাকসিন নিয়ে এবার সতর্ক করছে তারা। জানা যায়, এই দুই ভ্যাকসিন যারা নিয়েছেন, তাদের মধ্যে কারো কারও মায়োকার্ডাইটিস বা হৃদপিণ্ড বড় হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে বলে আশংকা করছে মার্কিন বিশেষজ্ঞরা।

Why mixing Pfizer and Moderna vaccines could help Canada end the pandemic  sooner | Radio-Canada.ca

সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, করোনার টিকা যারা নিচ্ছেন, তাদের মধ্যে মায়োকার্ডাইটিস বা পেরিকার্ডাইটিসের উপসর্গ দেখা দেওয়ার ঝুকি আছে। আকারে বড় হয়ে যেতে পারে হৃদপিণ্ড। সেজন্য এই বিষয়ে সবাইকে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। যে সব রোগীদের মায়োকার্ডাইটিস বা পেরিকার্ডাইটিস আছে, তারা সঠিক সতর্কতা অবলম্বন করলে অনেকটাই সেরে উঠতে পারেন।

বিবৃতিতে আরও জানানো হয়ে, যারা এই দুই কোম্পানির ভ্যাকসিন নিয়েছেন তাদের মধ্যে বুকে ব্যথা হওয়া বা শ্বাসকষ্ট হওয়া বা হৃদস্পন্দন বেড়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দিচ্ছে কিনা, সে বিষয়ে লক্ষ্য রাখা বিশেষ প্রয়োজন। যদি এই ধরনের কোনও উপসর্গ দেখা দেয়, তাহলে যেন অবশ্যই চিকিৎসকদের পরামর্শ নেওয়া হয়।

সিডিসির রিপোর্টের ওপর ভিত্তি করে মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনও (এফডিএ) ফাইজার ও মডার্না ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে একই সতর্কতা জারি করতে পারে।

সম্প্রতি সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পক্ষ থেকে যাদের ভ্যাকসিন দেওয়া হয়েছে, তাদের ওপর একটি সমীক্ষা চালানো হয়। সমীক্ষায় দেখা গিয়েছে, যারা ওই দুই ধরনের ভ্যাকসিন নিয়েছেন, তাদের মধ্যে অনেকেরই মায়োকার্ডাইটিসের লক্ষণ দেখা দিচ্ছে। ফলে বিষয়টি নিয়ে সতর্কতা অবলম্বন করতে শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x