রক্ত পরীক্ষায় জানা যাবে কতটা কার্যকর হবে করোনা টিকা

রক্ত পরীক্ষায় জানা যাবে কতটা কার্যকর হবে করোনা টিকা
ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে উদ্ভাবিত টিকার কার্যকারিতা কেমন হবে তা জানা যাবে রক্ত পরীক্ষার ওপর ভিত্তি করে। এমন একটি আগাম পদ্ধতি উদ্ভাবনের কথা জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। খবর রয়টার্স।

গতকাল বৃহস্পতিবার (২৪ জুন) তারা এই পদ্ধতি উদ্ভাবনের খবর প্রকাশ করে জানান, কাদের ওপর টিকা কতটা কার্যকর হতে পারে, তা ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ের চেয়ে দ্রুত জানা সম্ভব হবে রক্ত পরীক্ষার ওপর ভিত্তি করে।

Oxford University Pictures [HD] | Download Free Images on Unsplash

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত আরও একটি করোনাভাইরাসের টিকা ভ্যাক্সজেভরিয়া নেওয়ার পর পরীক্ষামূলক পর্যায়ে অংশগ্রহণকারীদের রক্তে ভাইরাস-প্রতিরোধক অ্যান্টিবডির ঘনত্বের সীমা নিয়ে এই পরীক্ষা-নিরীক্ষা করেছেন গবেষকরা।

টিকার পরীক্ষামূলক পর্যায়ে অংশগ্রহণকারীদের মধ্যে যারা পরে উপসর্গসহ করোনায় আক্রান্ত হয়েছেন এবং যারা হননি, তাদের রক্ত পরীক্ষা করে গবেষকরা একটি মডেল তৈরি করেছেন। গবেষকদের বিশ্বাস, অন্য টিকাগুলো কতোটা শক্তিশালী হবে, সেটাও রক্ত পরীক্ষার মাধ্যমে এই মডেলের ওপর ভিত্তি করে বলা সম্ভব।

তাদের প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, যেখানে বিস্তৃত পরিসরে পরীক্ষামূলক ধাপগুলো সম্পন্ন করা সম্ভব না সেখানে এই গবেষণায় প্রাপ্ত তথ্য উপাত্তগুলো ব্যবহারের মাধ্যমে টিকার কার্যকারিতার একটি হিসাব বের করে দেওয়া সম্ভব হবে।

গবেষকরা জানান, কোষের প্রতিরক্ষা প্রতিক্রিয়ার ওপর তারা কোনো পরীক্ষা-নিরীক্ষা চালাননি। যা যে কোনো সংক্রমণ ঠেকাতে অ্যান্টিবডির পাশাপাশি মানবদেহের অন্যতম একটি প্রতিরোধমূলক অস্ত্র। ওই প্রতিক্রিয়ার ওপর গবেষণা পরিচালনা আরেকটু কঠিন বলে তাদের ভাষ্য।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x