ফের মাস্ক বাধ্যতামূলক হচ্ছে লস অ্যাঞ্জেলেসে

ফের মাস্ক বাধ্যতামূলক হচ্ছে লস অ্যাঞ্জেলেসে
ছবি: সংগৃহীত।

টানা ছয় দিন ১ হাজারের বেশি নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার রোধে মাস্ক পরা ফের বাধ্যতামূলক করেছে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস কর্তৃপক্ষ। শনিবার স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট থেকে এ নির্দেশনা কার্যকর হতে যাচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, অতি সংক্রামক ডেলটা ধরনের কারণে সৃষ্ট সংক্রমণের ঊর্ধ্বগতি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম শহরের জনস্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা যে হিমশিম খাচ্ছেন, নতুন বিধিনিষেধ তারই ইঙ্গিত। কেবল ১ কোটি মানুষের আবাসস্থল লস অ্যাঞ্জেলেসেই নয়, সাম্প্রতিক দিনগুলোতে শনাক্ত রোগী বাড়তে দেখে যুক্তরাষ্ট্রের অনেক এলাকায় মাস্ক বাধ্যতামূলক করাসহ নানান বিধিনিষেধ আরোপ হয়েছে।

বৃহস্পতিবার টুইটারে লস অ্যাঞ্জেলেস কাউন্টি ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ বলেছে, ‘ব্যবসাপ্রতিষ্ঠান এবং জনসমাগম হয় চার দেওয়ালের ভেতর এমন সব জায়গায় মাস্ক পরতে বলছি আমরা। টিকা নিয়েছেন বা নেননি সবাইকে মাস্ক পরতে হবে। তাহলে আমরা সংক্রমণের যে ঊর্ধ্বগতি দেখছি, তা বন্ধ করতে পারব।’ শহরটির হাসপাতালগুলোতে কোভিড-১৯ নিয়ে ভর্তি হওয়া রোগীর সংখ্যাও বাড়ছে। আগের সপ্তাহে লস অ্যাঞ্জেলেসে হাসপাতালে ভর্তি কোভিড রোগী ছিল ২৭৫, চলতি সপ্তাহে তা বেড়ে ৪০০ জনে দাঁড়িয়েছে। বুধবার সেখানে করোনা ভাইরাসে আক্রান্ত ৯ জনের মৃত্যুও হয়েছে। পরদিন ক্যালিফোর্নিয়ার দক্ষিণের এই শহরে নতুন রোগী শনাক্ত হয়েছে দেড় হাজারের বেশি।

Mask mandate returns to Los Angeles as coronavirus cases rise, United  States News & Top Stories - The Straits Times

লস অ্যাঞ্জেলেসের পাশাপাশি ক্যালিফোর্নিয়ার আরো কয়েকটি শহরের কর্তৃপক্ষকে ডেলটা ধরনের বিস্তার ঠেকাতে বিধিনিষেধ দিতে হয়েছে। বৃহস্পতিবার সেক্রেমেন্টো ও ফ্রেসনো কাউন্টিতে চার দেওয়ালের ভেতরে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে।

টেক্সাসের অস্টিনে টিকা নেননি এমন ব্যক্তি ও সংক্রমণের উচ্চঝুঁকিতে থাকা ব্যক্তিদের ভ্রমণ, চার দেওয়ালের ভেতর যে কোনো সমাবেশ, রেস্তোরাঁয় খাওয়া এবং দোকানে কেনাকাটা এড়িয়ে চলতে ও মাস্ক পরতে পরামর্শ দেওয়া হয়েছে। কয়েকদিন আগে ক্যালিফোর্নিয়ার ইয়োলো কাউন্টিও চার দেওয়ালের ভেতর মাস্ক বাধ্যতামূলক করেছে। মিসৌরির স্প্রিংফিল্ডে গ্রীষ্মকালীন স্কুলে সব শিক্ষার্থী ও শিক্ষককে মাস্ক পরতে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) দেওয়া তথ্যে নেভাদা, ইউটাহ, ফ্লোরিডা, মিসিসিপিসহ আরো কয়েকটি রাজ্যে সংক্রমণের ঊর্ধ্বগতির চিত্র দেখা যাচ্ছে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x