রামেক হাসপাতালে করোনা ও উপসর্গে ২০ জনের মৃত্যু 

রামেক হাসপাতালে করোনা ও উপসর্গে ২০ জনের মৃত্যু 
ছবি: ফোকাস বাংলা

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ও উপসর্গে মৃত্যু আবার বেড়েছে। এ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় আরও ২০ জনের মৃত্যু হয়েছে। সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। এদের মধ্যে করোনা পজিটিভ ৪ জন এবং করোনার উপসর্গে ১৬ জন মারা যান। রামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, এ নিয়ে জুলাই মাসের ২০ দিনে রামেক হাসপাতালে করোনা ও উপসর্গে ৩৫৬ জনের মৃত্যু হলো। এর মধ্যে সবচেয়ে বেশী মারা যান ১৪ জুলাই ২৫ জন ও সবচেয়ে কম ৪ জুলাই ১২ জন। এর আগে গত জুন মাসে এ হাসপাতালের করোনা ইউনিটে করোনা ও উপসর্গে মারা যান ৪০৫ জন।

রামেক পরিচালক জানান, নতুন মৃতদের রাজশাহীর ৮ (পজিটিভ ৩, উপসর্গে ৫) জন, চাঁপাইনবাবগঞ্জে ২ (উপসর্গ) জন, নাটোরের ৫ (উপসর্গ) জন, পাবনা ৩ (পজিটিভ ১, পজিটিভ ২) জন, নওগাঁর ২ (উপসর্গ) জন। এদের মধ্যে ১২ জনই পুরুষ এবং ৮ জন নারী। এদের ৬ জনের বয়স ৬০ এর ঊর্ধ্বে, ৭ জনের বয়স ৫০ এর ঊর্ধ্বে, ৩ জনের বয়স ৪০ ঊর্ধ্বে, ৩ জনের বয়স ৩০ ঊর্ধ্বে এবং ১ জনের বয়স ২০ এর ঊর্ধ্বে।

তিনি বলেন, আজ মঙ্গলবার সকাল পর্যন্ত এ হাসপাতালের ৪৫৪ বেডের বিপরীতে করোনা ও উপসর্গের রোগী ভর্তি রয়েছেন ৪৮০ জন। এদের মধ্যে রাজশাহীর ২৩৭, চাঁপাইনবাবগঞ্জের ৩৩, নাটোরের ৮৭, নওগাঁর ৪৫, পাবনার ৫৫, কুষ্টিয়ার ১৩, চুয়াডাঙ্গার ২, জয়পুরহাটের ৪, সিরাজগঞ্জের ২ ও ঝিনাইদহের ২ জন। গতকাল সোমবার (১৯ জুলাই) ভর্তি ছিলেন ৫০৮ জন। আইসিইউতে ভর্তি আছেন ১৯ জন। অতিরিক্ত বেডের ব্যবস্থা করে অতিরিক্ত রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে নতুন ভর্তি হয়েছেন ৬০ জন। এদের মধ্যে রাজশাহীর ৩৫, চাঁপাইনবাবগঞ্জের ১০, নাটোরের ৯, নওগাঁর ২, পাবনার ৪ জন। একই সময়ে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৭২ জন।

পরিচালক জানান, রামেক হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন ৪৮০ জনের মধ্যে ২৩৮ জনের করোনা পজিটিভ রয়েছে। আর উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৭৪ জন। এছাড়াও চিকিৎসা নিয়ে করোনামুক্ত হওয়ার পর ফুসফুসে ইনফেকশনসহ পরবর্তী শারীরিক জটিলতার কারণে চিকিৎসাধীন রয়েছেন ৬৮ জন।

সোমবার রাজশাহী মেডিকেল কলেজ এবং হাসপাতালের পৃথক ল্যাবে রাজশাহী, নাটোর, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ চার জেলার ৪৬১ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা পজিটিভ এসেছে ১২৫ জনের। রাজশাহীতে সংক্রমণের হার দাঁড়িয়েছে ২২.৯২%।

ইত্তেফাক/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x