দেশে সর্বোচ্চ শনাক্তের হারের দিনে মৃত্যু ছাড়ালো ১৯ হাজার

দেশে সর্বোচ্চ শনাক্তের হারের দিনে মৃত্যু ছাড়ালো ১৯ হাজার
ডিএনসিসি হাসপাতালে চিকিৎসা নিতে আসছে করোনা আক্রান্তরা। ছবি: ফোকাস বাংলা

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৯৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ হাজার ৪৬ জনে। এর আগে গত ১৯ জুলাই দেশের ইতিহাসে সর্বোচ্চ ২৩১ জনের মৃত্যু হয়েছিল।

শনিবার (২৪ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ৬ হাজার ৭৮০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে । এ নিয়ে দেশে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১১ লাখ ৫৩ হাজার ৩৪৪ জনে।

গত ২৪ ঘণ্টায় ২০ হাজার ৫৩৬ জনের নমুনা সংগ্রহ করা হয়। তবে আগের নমুনাসহ এদিন ২০ হাজার ৮২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। যেখানে শনাক্তের হার ৩২ দশমিক ৫৫ শতাংশ। এটিই দেশে সর্বোচ্চ শনাক্তের হার। এ পর্যন্ত শনাক্তের মোট হার ১৫ দশমিক ৫৫ শতাংশ। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একদিনে নতুন করে সুস্থ হয়েছেন ৯ হাজার ৭২৩ জন। এ নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ৯ লাখ ৮৮ হাজার ৩৩৯ জন।

No description available.

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, মারা যাওয়া ১৯৫ জনের মধ্যে ১০০ বছরের বেশি বয়সী রয়েছে একজন। এছাড়া ৯১ থেকে ১০০ বছরের মধ্যে দুইজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১৬ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৪৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৬ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে দুইজন ও শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন রয়েছে।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১০৩ জন ও মহিলা ৯২ জন। যাদের মধ্যে বাসায় পাঁচজন ছাড়া বাকিরা হাসপাতালে মারা গেছেন। একই সময়ে বিভাগওয়ারী পরিসংখ্যান অনুযায়ী, ঢাকা বিভাগে সর্বোচ্চ ৬৮ জন, চট্টগ্রাম বিভাগে ৩৬ জন, রাজশাহী বিভাগে ১৮ জন, খুলনা বিভাগে ৪১ জন, বরিশাল বিভাগে পাঁচজন, সিলেট বিভাগে একজন, রংপুর বিভাগে ১৬ জন ও ময়মনসিংহ বিভাগে ১০ জন মারা গেছেন।

উপসর্গ নিয়ে মৃত্যু বাড়ছে গ্রামে

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x