‘করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্র ভুল পথে হাঁটছে’

‘করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্র ভুল পথে হাঁটছে’
ডা. অ্যান্থনি ফাউসি। ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্র ভুল পথে হাঁটছে বলে মন্তব্য করেছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও প্রেসিডেন্ট বাইডেনের চিকিৎসা উপদেষ্টা ডা. অ্যান্থনি ফাউসি। সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। খবর প্রকাশ করেছে বিবিসি ও সিএনএন।

যুক্তরাষ্ট্রে মাস্ক পরার বিধিনিষেধ শিথিলের সময় এখনো আসেনি জানিয়ে ডা. অ্যান্থনি ফাউসি বলেন, সরকারের উচিত গণটিকাদান কর্মসূচিকে আরও গতিশীল করা।

গণটিকাদান কর্মসূচিতে কিছুটা ঢিলেমি লক্ষ্য করা যাচ্ছে অভিযোগ করে তিনি বলেন, দেশের ৪৯ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ টিকার আওতায় এসেছে। আর এটা নিয়েই আমরা আত্মতৃপ্তি বোধ করছি। যদি এমনটা হয়ে থাকে তাহলে বলবো, কোভিড-১৯ মোকাবিলায় আমরা ভুল পথে হাঁটছি।

ভাইরাসটি এখনো নিয়ন্ত্রণে আসেনি। বর্তমানে এটি টিকা না নেওয়া লোকদের মাঝে বেশি ছড়াচ্ছে। তাই করোনা মোকাবিলা করতে হলে টিকাদানের গতি বাড়াতে হবে এবং অধিকাংশ মানুষকে এর আওতায় আনা ছাড়া কোনো বিকল্প নেই, যোগ করেন এই সংক্রামক বিশেষজ্ঞ।

No description available.

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর গণটিকাদান কর্মসূচির ওপর জোর দেন জো বাইডেন। সে সময় তিনি ঘোষণা দিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের আগে ৭০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা হবে। কিন্তু সেই লক্ষ্য পূরণ হয়নি।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত দেশটির ৪৯ শতাংশ মানুষ টিকা পেয়েছেন।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x