সংক্রমণ বাড়ায় টিকাপ্রাপ্তদেরও মাস্ক পরার নির্দেশ যুক্তরাষ্ট্রের

সংক্রমণ বাড়ায় টিকাপ্রাপ্তদেরও মাস্ক পরার নির্দেশ যুক্তরাষ্ট্রের
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। [ফাইল ছবি]

কোভিড-১৯ টিকাদান কার্যক্রমে সাফল্য এবং সংক্রমণের হার কমায় যুক্তরাষ্ট্রে মাত্র দুই মাস আগেই মাস্ক পরার বাধ্যবাধকতা শিথিল করা হয়েছিল। অথচ এখন সেই সিদ্ধান্তই আংশিক পুনর্বহাল করেছে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

নিউ ইয়Covid-19: C.D.C. Guidance Prompts Caution in Some States - The New York  Timesর্ক টাইমস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের যেসব অংশে করোনা ভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে, ঐ সব এলাকায় এরই মধ্যে যারা পুরোপুরি কোভিড-১৯ টিকা নিয়েছেন, চারদেওয়ালের ভেতরে তাদেরও মাস্ক পরতে হবে। মঙ্গলবার থেকে সিডিসির এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে। এছাড়া টিকা দেওয়া থাকুক বা না থাকুক এবং এলাকাভিত্তিক সংক্রমণের হার যা-ই থাকুক না কেন, শিক্ষক, কর্মী, শিক্ষার্থী ও বিদ্যালয়ের দর্শনার্থীদেরও মাস্ক পরার পরামর্শ দিয়েছেন সিডিসির কর্মকর্তারা।

ফ্লোরিডা ও মিজৌরি রাজ্যে সংক্রমণ বাড়ায় এবং পুরোপুরি টিকাপ্রাপ্তদের মধ্যেও করোনা ভাইরাসের ডেলটা ধরন শনাক্ত হওয়ায় সিদ্ধান্ত পরিবর্তনে বাধ্য হয়েছে সিডিসি।

এদিকে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন পসাকি বলেন, ‘চলমান এই মহামারি নিয়ন্ত্রণে’ নির্দেশনা বদলানো গুরুত্বপূর্ণ এবং প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এই পদক্ষেপকে সমর্থন করে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেন, তিনি টিকাদান কর্মসূচির গতি আনতে বৃহস্পতিবার (২৯ জুলাই) নতুন পদক্ষেপ ঘোষণা করবেন।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x