করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট জলবসন্তের মতো দ্রুত ছড়ায় : সিডিসি

করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট জলবসন্তের মতো দ্রুত ছড়ায় : সিডিসি
ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের ডেল্টা রূপ জলবসন্তের মতো দ্রুত ছড়ায়। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ১৩৬টি দেশ ও অঞ্চলে ডেল্টা ছড়িয়েছে। মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র, সিডিসি এই তথ্য জানিয়েছে। খবর প্রকাশ করেছে সিএনএন ও বিবিসি।

বিশ্বে করোনার সংক্রমণ কিছু দিন আগে অনেকটা কমলেও ডেল্টার কারণে অধিকাংশ দেশ আবার বিপর্যস্ত হয়ে পড়েছে। সিডিসির এক অভ্যন্তরীণ নথিতে দাবি করা হয়েছে, ডেল্টা ভ্যারিয়েন্ট টিকা গ্রহীতারা যে হারে ছড়ায়, ঠিকই একই হারে ছড়ায় টিকা না নেওয়া ব্যক্তিরাও। ওয়াশিংটন পোস্ট প্রথম এ নিয়ে রিপোর্ট প্রকাশ করে।

সিডিসির পরিচালক ড. রোচেলে ওয়ালেনেস্কি এই রিপোর্টের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্ট জলবসন্ত এবং হামের মতোই দ্রুত ছড়ায়। এটা খুবই খারাপ ভাইরাস।

টোকিওতে জরুরি অবস্থা

জাপানে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় টোকিওতে জরুরি অবস্থার পরিধি আরো বাড়ানো হচ্ছে। রাজধানীর আশপাশের এলাকাসহ ওসাকা শহরেও কোভিড বিধিনিষেধ আরোপ করা হয়েছে। দেশটিতে এই প্রথমবারের মতো এক দিনে ১০ হাজারেরও বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে যাদের এক তৃতীয়াংশেরও বেশি রাজধানী টোকিওতে। বলা হচ্ছে, টোকিওর হাসপাতালগুলোতে গুরুতর অসুস্থ রোগীদের জন্য যত বেড আছে, তার ৬০ শতাংশই রোগীতে পূর্ণ।

অলিম্পিকের জন্য জরুরি অবস্থা এক সপ্তাহ বাড়াবে জাপান

অলিম্পিকের আয়োজকরা বলছেন, তাদের ভিলেজে আরো ২৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এর ফলে জুলাইয়ে অলিম্পিক ভিলেজে মোট রোগীর সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে। জাপানের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, তার দেশ এখন মহামারির এক ভীতিকর পর্যায়ে প্রবেশ করেছে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x