চীনের দক্ষিণ-পূর্বে ছড়িয়ে পড়েছে ডেলটা ভ্যারিয়েন্ট

চীনের দক্ষিণ-পূর্বে ছড়িয়ে পড়েছে ডেলটা ভ্যারিয়েন্ট
চীনের ফুজিয়ান প্রদেশের কুয়াঞ্জো থেকে করোনার পরীক্ষার নমুনা সংগ্রহ করা হচ্ছে —রয়টার্স

চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ ফুজিয়ানে স্থানীয়ভাবে ছড়ানো কোভিড-১৯ এর নতুন সংক্রমণ এক দিনের ব্যবধানে দ্বিগুণেরও বেশি হয়েছে। এ পরিস্থিতিতে ভাইরাসের বিস্তার ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞাসহ দ্রুত বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয় বলে মঙ্গলবার জানিয়েছেন স্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ১৩ সেপ্টেম্বর স্থানীয়ভাবে সংক্রমিত নতুন ৫৯ জন রোগী শনাক্ত হয়েছে, এ সংখ্যা আগের দিনের ২২ জনের চেয়ে অনেক বেশি। এরা সবাই ফুজিয়ানে থেকেই আক্রান্ত হয়েছে। উত্তরে ঝেজিয়াং ও দক্ষিণ গুয়াংডংয় প্রদেশের মধ্যে থাকা ফুজিয়ানে মাত্র চার দিনে মোট ১০২টি সামাজিক সংক্রমণের খবর পাওয়া গেছে।

১ অক্টোবর থেকে চীনে জাতীয় দিবসের সপ্তাহব্যাপী ছুটি শুরু হবে। গুরুত্বপূর্ণ এই পর্যটন সময় শুরুর আগে সেখানে করোনা ভাইরাসের ডেলটা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এর আগে জুলাই থেকে আগস্টে শেষ অভ্যন্তরীণ প্রাদুর্ভাব ঘটেছিল। তখন ভ্রমণ, পর্যটন, হোটেল-রেস্তোরাঁ ও পরিবহন খাতে এর প্রভাব পড়েছিল।

Covid-19: China tests entire city of Kashgar in Xinjiang - BBC News

ফুজিয়ানের পুথিয়ান শহরে প্রথম প্রাদুর্ভাব শুরু হয়। ৩২ লাখ বাসিন্দার শহরটিতে ১০ সেপ্টেম্বর প্রথম করোনা ভাইরাস আক্রান্তের কথা জানা যায়। এরপর পুথিয়ানের কিছু রোগীর নমুনা পরীক্ষা করে দেখা যায়, তারা অতিসংক্রামক ডেলট ভ্যারিয়েন্টে আক্রান্ত। এরপর ভাইরাসটি উপকূলীয় নৈসর্গিক শহর শামানে ছড়ায়।

এখানে ১২ সেপ্টেম্বর এক জন রোগী শনাক্ত হওয়ার পরদিন আরো ৩২ জন নতুন আক্রান্ত পাওয়া যায়। পুথিয়ান ও শামান, উভয় শহরেই ভাইরাস ছড়ানোর উচ্চঝুঁকি আছে এমন এলাকাগুলোতে লকডাউন দেওয়া হয়েছে, কিন্ডারগার্টেন, প্রাথমিক ও হাইস্কুলগুলোর অফলাইন ক্লাস বাতিল করা হয়েছে; সিনেমা হল, জিম ও বার বন্ধ করে দেওয়া হয়েছে এবং বাসিন্দাদের প্রয়োজন ছাড়া শহর ছাড়তে নিষেধ করা হয়েছে।

শামানের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, শামান ক্লাস্টারের প্রথম রোগী পুথিয়ানের এক আক্রান্তের ঘনিষ্ঠ সংস্পর্শে ছিল। তবে ২০২০ সালের প্রথমদিকে চীনে যেমনটি দেখা গিয়েছিল শহরব্যাপী তেমন কঠোর লকডাউন এখনো এখানে জারি করা হয়নি।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x