সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা ঢাকায় 

সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা ঢাকায় 
ছবি: সংগৃহীত

দেশে পৌঁছেছে চীন থেকে কেনা সিনোফার্মের আরও ৫০ লাখ টিকার চালান। শুক্রবার চীনের তিয়ানজিয়ান বিমানবন্দর থেকে রওনার পর দিবাগত রাত পৌনে ১টার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে টিকার এ চালান ঢাকার শাহজালাল বিমানবন্দরে পৌঁছায়।

এ নিয়ে প্রতিষ্ঠানটি ২ কোটি ৪৯ লাখ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। এর আগে চীন থেকে কেনা সিনোফার্ম টিকার ৫৪ লাখ ডোজের আরেকটি চালান গত শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাতে ঢাকায় পৌঁছায়। গত শুক্রবার দিবাগত রাত পৌনে ১টার দিকে চীনের বেইজিং থেকে ৫৪ লাখ এক হাজার ৩৫০ ডোজ টিকা নিয়ে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। পরে টিকাগুলো সংরক্ষণাগারে পাঠিয়ে দেওয়া হয়।

WHO: Sinopharm, Sinovac vaccine data show efficacy | Nation | China Daily

গত ৩ জুলাই বাণিজ্যিক চালান শুরুর পর এখন পর্যন্ত বাংলাদেশে ছয়টি চালানে এক কোটি ৯৯ লাখ এক হাজার ৩৫০ ডোজ সিনোফার্ম টিকা বাংলাদেশে এসেছে। এর সঙ্গে যুক্ত হবে আজকের চালানটি।

চীনের বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টসের সঙ্গে সাড়ে সাত কোটি টিকা কেনার চুক্তি করেছে বাংলাদেশ। এ ছাড়া কোভিড টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমে চীন বাংলাদেশকে ৪০ লাখ সিনোফার্ম টিকা উপহার দিয়েছে। এর আগে চীন সরাসরি উপহার দিয়েছিল আরও ২১ লাখ সিনোফার্ম টিকা।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x