আবারো শুরু হচ্ছে গণটিকাদান

আবারো শুরু হচ্ছে গণটিকাদান
করোনার টিকাদান কেন্দ্র। ছবি: সংগৃহীত

দেশে আবারো স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে গণটিকাদান কার্যক্রম চালু করতে যাচ্ছে সরকার। রবিবার (১৯ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম ফেসবুক লাইভে এ কথা জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানান, সপ্তাহের নির্ধারিত এক দিন এ সুযোগ থাকবে। নিবন্ধিত-অনিবন্ধিত এবং ষাটোর্ধ্ব জনগোষ্ঠীকে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা নিতে বলা হবে।

এছাড়া, ইউনিয়ন পর্যায়ে নিয়মিত টিকাদানের পাশাপাশি স্বাস্থ্য সহকারীদের মাধ্যমে ইউনিয়ন সাব-সেন্টার, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে টিকা দেওয়া হবে। সপ্তাহের যে দুদিন নিয়মিত টিকাদান কার্যক্রম থাকবে না, এমন দুই দিন করোনাভাইরাসের টিকা দেওয়া হবে।

অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, ‘আমাদের পর্যবেক্ষণ বা পর্যালোচনায় দেখা গেছে, ষাটোর্ধ্ব জনগোষ্ঠী বেশিরভাগ ক্ষেত্রে সংক্রমিত হয়েছেন এবং তাদের মধ্যে মৃত্যুর সংখ্যাও বেশি। এটা মাথায় রেখে টিকাদান কার্যক্রমে আমরা এগিয়ে যাচ্ছি।’

দেশে পর্যাপ্ত টিকা মজুত রয়েছে এবং ভবিষ্যতে প্রয়োজনীয় টিকা পাওয়ার উৎস নিশ্চিত করা হয়েছে বলেও জানান তিনি। প্রতি মাসে প্রায় দুই কোটির মতো টিকা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলেও জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

মোহাম্মদ খুরশীদ আলম বলেন, ‘ইতোমধ্যে দেশে স্কুল-কলেজ খুলে দেওয়া হয়েছে, আর তাই সেসব স্কুল কলেজে আগে যেখানে টিকাদান কর্মসূচি চলতো, বিশেষত স্কুল, সেই জায়গাগুলো থেকে আমাদের বেরিয়ে আসতে হয়েছে। এ অবস্থায় স্বাস্থ্য কমপ্লেক্সের পাশাপাশি উপজেলা অডিটোরিয়ামে এবং উপজেলার যেকোনও বড় হলরুমে টিকা দেওয়ার ব্যবস্থা করবো।’

ভ্যাকসিন প্রদান পরিকল্পনা নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের ফেসবুক লাইভ

ভ্যাকসিন প্রদান পরিকল্পনা নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের ফেসবুক লাইভ

Posted by Directorate General of Health Services on Sunday, September 19, 2021

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x