আগামী মাস থেকে টিকা রফতানির ঘোষণা ভারতের

আগামী মাস থেকে টিকা রফতানির ঘোষণা ভারতের
[সংগৃহীত প্রতীকী ছবি]

বিশ্বজুড়ে আবারও করোনা টিকার রফতানি ও উপহার পাঠানো শুরু করার ঘোষণা দিয়েছে ভারত। আগামী মাস থেকে এ প্রক্রিয়া শুরু হবে বলে সোমবার (২০ সেপ্টেম্বর) জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভিয়া। খবর প্রকাশ করেছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের একদিন আগে এ ঘোষণা দিলো ভারত। ওয়াশিংটন সফরে বিশ্বজুড়ে টিকার সরবরাহ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তার আলোচনা হওয়ার কথা রয়েছে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জোট কোয়াডের অন্যান্য নেতারাও উপস্থিত থাকবেন।

No description available.

এর আগে গত এপ্রিলে বিশ্বজুড়ে টিকার রফতানি বন্ধ করে দেয় ভারত। তখন দেশটিতে মহামারির সংক্রমণ ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছিল। তাই নিজ দেশের মানুষকে আগে সুরক্ষার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেয় ভারত সরকার। কিন্তু এর ফলে টিকার সংকটে পড়ে বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশ।

আগামী ডিসেম্বরের মধ্যে ভারতের প্রাপ্ত বয়স্ক ৯৪ কোটি ৪০ লাখ মানুষকে পূর্ণ টিকার আওতায় আনার টার্গেট নিয়েছে সরকার। ইতিমধ্যে দেশটির ৬১ শতাংশ জনগোষ্ঠী টিকার আওতায় এসেছে (এক ডোজ হিসেবে)।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত এপ্রিল থেকে দেশে ভ্যাকসিনের উৎপাদন দ্বিগুণের বেশি হয়েছে। আগামী মাস থেকে তা ৩০০ মিলিয়ন ডোজের চারগুণ বেশি হতে চলেছে। প্রতিবেশিরা আগে ভিত্তিতে উদ্বৃত্ত টিকা রফতানি করা হবে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x