শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চলতি বছরের শেষে আসছে আরও ৮৯ লাখ টিকা

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩:০০

চলতি বছরের শেষ দিকে দেশে আরও ৮৯ লাখ ডোজ করোনার টিকা আসবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এর মধ্যে ৭১ লাখ ডোজ ফাইজার এবং ১৮ লাখ ডোজ মডার্নার টিকা। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তার ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে এ তথ্য জানিয়েছেন।

ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, কোভ্যাক্সের নিয়মিত বরাদ্দের অংশ হিসেবে ১৮ লাখ ডোজ মডার্নার ভ্যাকসিন এবং যুক্তরাষ্ট্রের অনুদান দেওয়া ৭১ লাখ ডোজ ফাইজারের ভ্যাকসিন বরাদ্দ পেয়েছি। এসব ভ্যাকসিন চলতি বছরের শেষ প্রান্তিকে পাঠাবে। আমরা এই সময়ের মধ্যে আরও ভ্যাকসিন বরাদ্দ পাওয়ার আশা করছি।

এদিকে গত ১৯ সেপ্টেম্বর পর্যন্ত ৩ কোটি ৭৩ লাখ ১৫ হাজার ৭ ডোজ করোনা টিকার প্রয়োগ হয়েছে। প্রথম ডোজ টিকা নিয়েছেন ২ কোটি ২৪ লাখ ৯৪ হাজার ৫৬৫ জন এবং দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ১ কোটি ৪৮ লাখ ২০ হাজার ৪৪২ জন। এর মধ্যে প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ১ কোটি ২৭ লাখ ১ হাজার ৬৬০ জন আর নারী ৯৭ লাখ ৯২ হাজার ৯০৫ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৮৫ লাখ ৮০ হাজার ৮২ জন আর নারী ৬২ লাখ ৪০ হাজার ৩৬০ জন।

দেশে ৩ কোটি ৭৩ লাখ ডোজ টিকা প্রয়োগ

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিডশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ২৪ লাখ ২৭ হাজার ৮৬৬ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ১ লাখ ৩১১ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ৯৮ লাখ ৩৬ হাজার ৭৮ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৪৯ লাখ ৫০ হাজার ৭৫২ ডোজ।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। স্বাস্থ্য অধিদপ্তর জানায়, আজ বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৪ কোটি ২৫ লাখ ৯৫ হাজার ১৫০ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৪ কোটি ২০ লাখ ৮ হাজার ৮৭৬ জন এবং পাসপোর্ট নম্বর দিয়ে ৫ লাখ ৮৬ হাজার ২৭৪ জন নিবন্ধন করেছেন

ইত্তেফাক/জেডএইচডি