শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কানাডায় ৫৫ বছরের কম বয়সীদের অক্সফোর্ডের টিকা দেওয়া বন্ধ

আপডেট : ৩০ মার্চ ২০২১, ২২:১০

উপকারিতা নিয়ে ‘অনিশ্চয়তা’ এবং রক্ত জমাটের মতো পার্শ্বপ্রতিক্রিয়ার শঙ্কায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা প্রয়োগ সীমিত করেছে কানাডা। জানা গেছে, দেশটির  ৫৫ বছরের কম বয়সীদের মাঝে এই টিকা প্রদান বন্ধ করেছে কর্তৃপক্ষ। সোমবার (২৯ মার্চ) এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

খবরে বলা হয়, জননিরাপত্তায় এই নির্দেশনা দিয়েছে কানাডার টিকাদান বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটি। কমিটির ভাইস চেয়ারম্যান ডা. শেলি ডিকস বলেন, ‘অ্যাস্ট্রাজেনেকার টিকাতে ৫৫ বছরের নিচের বয়সীদের কোনো উপকারিতা আছে কি না তা নিয়ে বড় ধরনের অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে।’

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়ার পর সম্প্রতি রক্ত জমাটের মতো পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জানিয়েছিল ইউরোপের কয়েকটি দেশ। এই শঙ্কায় নরওয়ে, ডেনমার্ক, ইতালিসহ কয়েকটি দেশ এই টিকা প্রয়োগ স্থগিত ঘোষণা করে।

অ্যাস্ট্রাজেনেকা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি ছিল টিকার সঙ্গে রক্ত জমাট বাঁধার কোনো সম্পর্ক নেই। তবে অ্যাস্ট্রাজেনেকার টিকার সঙ্গে রক্ত জমাট বাঁধার সংশ্লিষ্টতা খুঁজে পাওয়ার দাবি করে ইউরোপের একদল বিজ্ঞানী। তাদের গবেষণায় রক্ত জমাট বাঁধার কারণও চিহ্নিত করা হয়। ডা. শেলি ডিকস জানান, ইউরোপ থেকে রক্ত জমাটের ঘটনা আগের থেকে বেড়ে যাওয়ায় টিকাটি নিয়ে নতুন নির্দেশনা দিলেন তারা।

ইত্তেফাক/এসএ