শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মানবদেহে ভ্যাকসিন প্রয়োগের আবেদন গ্লোব বায়োটেকের

আপডেট : ১৭ জানুয়ারি ২০২১, ১৭:০৬

গ্লোব বায়োটেকের তৈরি করোনা ভ্যাকসিন ‘বঙ্গভ্যাক্স’ মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগ করতে আবেদন করেছে প্রতিষ্ঠানটি। রবিবার (১৭ জানুয়ারি) মহাখালীতে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে (বিএম‌আরসি) এ আবেদন জমা দেওয়া হয়।

গ্লোব ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান মো. হারুনুর রশিদসহ গ্লোব বায়োটেক লিমিটেডের কর্মকর্তারা বেলা সাড়ে ১১টার দিকে বিএম‌আরসিতে ইথিক্যাল ক্লিয়ারেন্সের আবেদন জমা দিতে আসেন। 

গ্লোব বায়োটেকের হয়ে ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের কাজটি করবে সিআর‌ও লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। এই ট্রায়াল হবে একটি সরকারি হাসপাতালের একটি ইউনিটে। অনুমোদন পাওয়ার পর সেই হাসপাতালের নাম প্রকাশ করা হবে বলে জানানো হয়।

এর আগে, গত বছরের ২৮ ডিসেম্বর গ্লোব বায়োটেক লিমিটেডকে পরীক্ষামূলক প্রয়োগের জন্য করোনা ভাইরাসের টিকা উৎপাদনের অনুমতি দেওয়া হয়।

করোনাভাইরাস মহামারির মধ্যে বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক কোম্পানি টিকা তৈরির চেষ্টায় আছে, সেই দৌড়ে থাকা একমাত্র বাংলাদেশি কোম্পানি গ্লোব বায়োটেক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদারকিতে থাকা ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ের ৪২টি ভ্যাকসিন এবং ক্লিনিক্যাল ট্রায়ালের আগের অবস্থায় (প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল) রয়েছে ১৫৬টি টিকা। বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে ওই তালিকায় রয়েছে গ্লোব বায়োটেকের টিকার নামও।

করোনা মহামারি বছর অর্থাৎ ২০২০ সালের ৩ জুলাই তেজগাঁওয়ে গ্লোব ফার্মাসিউটিক্যালসের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে গ্লোব বায়োটেকের পক্ষ থেকে করোনাভাইরাসের টিকা তৈরির চেষ্টার ঘোষণা দেওয়া হয়।

পরে ১০ অক্টোবর সংবাদ সম্মেলন করে প্রতিষ্ঠানটি জানায়, ইঁদুরের ওপর প্রয়োগ করে তাদের ওই সম্ভাব্য টিকা ‘কার্যকর ও সম্পূর্ণ নিরাপদ’ প্রমাণিত হয়েছে।

ইত্তেফাক/এসআই