ভ্যাকসিনের জন্য বাংলাদেশসহ ১২ দেশকে ১৬০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

ভ্যাকসিনের জন্য বাংলাদেশসহ ১২ দেশকে ১৬০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক
প্রতীকী ছবি

কোভিড ১৯-এর ভ্যাকসিনের জন্য বাংলাদেশসহ ১২টি দেশকে ১৬০ কোটি ডলার (১৩,৬০০ কোটি টাকা) অর্থায়ন করবে বিশ্বব্যাংক।

শুক্রবার বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বার্তাসংস্থা রয়টার্সকে জানান, মার্চের মধ্যে বোর্ড সভায় এই তহবিলের অনুমোদন দেওয়া হবে বলে আশা করা যাচ্ছে। ঐ ১২টি দেশের মধ্যে বাংলাদেশ ছাড়াও ফিলিপাইন, তিউনিসিয়া ও ইথিওপিয়ার নাম রয়েছে। পরবর্তীতে আরও ৩০টি দেশের জন্য এ ধরনের তহবিল গঠন করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জানান, ভ্যাকসিন যাতে ন্যায্যভাবে বন্টিত হয় সে বিষয়ে কাজ করছে সংস্থাটি। দরিদ্র্য দেশগুলো ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে যে চুক্তি করেছে সেগুলো নিয়ে কাজ করছে বিশ্বব্যাংক। ভাকসিনগুলো কীভাবে বন্টিত হচ্ছে সে সম্পর্কে আরো বেশি তথ্য দেওয়ার জন্য উত্পাদকদের চাপ দেওয়া হচ্ছে। দরিদ্র দেশগুলো যেন আরো বেশি ভ্যাকসিন পায় সে লক্ষ্যে কাজ করছে।

তিনি আরও জানান, বিশ্বব্যাংকের সংস্থা ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) বর্তমান ভ্যাকসিন উত্পাদন ব্যবস্থাকে সম্প্রসারিত করতে বা নতুন করে উত্পাদন চালু করতে ৪০০ কোটি ডলার (৩৪ হাজার কোটি টাকা) বিনিয়োগ করতে প্রস্তুত। উন্নত দেশগুলোতেও এ বিনিয়োগ করা হবে। দরিদ্র দেশগুলোতে জি-সেভেন রাষ্ট্রগুলোর টিকা সরবরাহের প্রতিশ্রুতিকে স্বাগত জানান তিনি।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x