করোনার নতুন ধরনের বিরুদ্ধে কার্যকর ফাইজারের ভ্যাকসিন

করোনার নতুন ধরনের বিরুদ্ধে কার্যকর ফাইজারের ভ্যাকসিন
প্রতীকী ছবি

ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনটি দক্ষিণ আফ্রিকা এবং যুক্তরাজ্যে পাওয়া করোনার নতুন ধরনগুলোর বিরুদ্ধে কার্যকর বলে গবেষণার ফলাফলে দেখা গেছে। মার্কিন মার্কিন ওষুধ প্রস্তুতকারী কোম্পানি ফাইজার এবং ইউনিভার্সিটি অব টেক্সাস যৌথভাবে ল্যাবে এই গবেষণাটি চালিয়েছে। তবে গবেষণাটি এখনো পিয়ার রিভিউ করা হয়নি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ভাইরাসের ১৬টি রূপান্তরের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষার ভিত্তিতে আশার আলো দেখতে পাওয়ার কথা জানিয়েছেন গবেষকরা। ফাইজারের ভ্যাকসিন নিয়েছেন, এমন ২০ জন ব্যক্তির রক্তকে নমুনা হিসেবে ব্যবহার করেন গবেষকরা।

গবেষণায় দেখা গেছে, ভ্যাকসিন গ্রহণকারীদের রক্তে যে অ্যান্টিবডি তৈরি হয়েছে তা দিয়ে নতুন বৈশিষ্ট্যের ভাইরাসকে সফলভাবে প্রতিরোধ করা যাচ্ছে।

ফাইজারের ভাইরাল ভ্যাকসিন বিষয়ক শীর্ষ বিজ্ঞানী ফিলিপ ডরমিটজার বলেন, এটা খুব আশাব্যঞ্জক যে নতুন এ রূপান্তর ছাড়াও কোম্পানিটি এর আগের ১৫টি রূপান্তর নিয়েও পরীক্ষা চালিয়েছে। সুতরাং সব মিলে আমরা ১৬টি রূপান্তর নিয়ে পরীক্ষা চালিয়েছি এবং কোনোটিতেই ভ্যাকসিনের কার্যকারিতার ব্যত্যয় ঘটেনি। এটা ভালো খবর।

তবে এ ফলাফল সীমিত বলেই মনে করা হচ্ছে। কারণ, যতগুলো নতুন বৈশিষ্ট্য শনাক্ত হয়েছে তার সবক’টি নিয়ে এ পরীক্ষা চালানো হয়নি। তিনি আরও বলেন, দক্ষিণ আফ্রিকায় করোনা ভাইরাসের নতুন ধরনগুলোর মধ্যে পাওয়া ই৪৮৪ কে নিয়ে উদ্বেগ আছে।

ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকায় পাওয়া যাওয়া অন্য রূপান্তরের বিরুদ্ধেও ভ্যাকসিন কার্যকর হবে কিনা তা নিয়ে একই ধরনের আরও পরীক্ষা চালানোর পরিকল্পনা করছেন গবেষকরা।

ইত্তেফাক/এআর

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত