ঢাকা বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৭
১৮ °সে

যবিপ্রবির ভিসি, রেজিস্টার ও ট্রেজারারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ হাইকোর্টের

যবিপ্রবির ভিসি, রেজিস্টার ও ট্রেজারারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ হাইকোর্টের
বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বিকৃত করার অভিযোগ প্রমাণিত হওয়ায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ভিসি, রেজিস্টার ও ট্রেজারারের বিরুদ্ধে সাংবিধানিক ক্ষমতাবলে ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বুধবার সকালে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বিত বেঞ্চ এ আদেশ দেন।

২০১৯ সালের ১৪ জানুয়ারি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৯ সালের ডেস্ক ক্যালেন্ডারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অবমাননার অভিযোগে আদালতে মামলা হয়। যশোরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল। পরে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি যথাযথভাবে উপস্থাপন না করায় ২৯ জানুয়ারি যবিপ্রবি ভিসি প্রফেসর ড. আনোয়ার হোসেন, রেজিস্টার ইঞ্জিনিয়ার আহসান হাবিব ও পাবলিক রিলেশন অফিসারের বিরুদ্ধে রুল জারি করেন হাইকোর্ট।

অভিযোগ ওঠে, বিশ্ববিদ্যালয় ১২ পৃষ্ঠার ডেস্ক ক্যালেন্ডারের স্পাইরাল বাইন্ডিংয়ের একটি পাতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অনাকাঙ্ক্ষিতভাবে মাথার কিছু অংশ কাটা পড়েছে। এরপর শুরু হয় বিতর্ক। সামাজিক যোগাযোগ মাধ্যমেও তা ছড়িয়ে পড়ে। এ নিয়ে তোলপাড় সৃষ্টি হয়।

উল্লেখ্য, ২০১৮ সালের ডেস্ক ক্যালেন্ডারে জাতির জনকের ছবির উপরে উপাচার্যের নাম লেখা হয়। ২০১৯ সালের ডেস্ক ক্যালেন্ডারও পুনঃমুদ্রিত। প্রথম প্রিন্ট করা কপিতে জাতির জনকের ছবি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি (ছবির মাথা কেটে) বিকৃত করা হয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৩ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন