ঢাকা সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
২৮ °সে

উপজেলা পর্যায়ে টিসিবির পণ্য বিক্রির নির্দেশনা চেয়ে রিট

উপজেলা পর্যায়ে টিসিবির পণ্য বিক্রির নির্দেশনা চেয়ে রিট
ফাইল ছবি

সিটি করপোরেশন ও পৌরসভার পাশাপাশি দেশের প্রত্যেক উপজেলায় টিসিবির পণ্য বিক্রির নির্দেশনা চেয়ে হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চে রিট আবেদন দায়ের করা হয়েছে। বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন একক হাইকোর্ট বেঞ্চে শনিবার ই-মেইলযোগে এ আবেদন করা হয়।

আবেদনে বলা হয়, টিসিবির পণ্য বিক্রি শুধু সিটি করপোরেশন এবং পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে বাংলাদেশের প্রত্যেক উপজেলা পর্যায়ে সাধারণ মানুষের মধ্যে বিক্রির ব্যবস্থা করা উচিত। এতে নিন্ম ও নিন্ম মধ্যবিত্তরা উপকৃত হবেন।

রিটে বাণিজ্য সচিব, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবকে বিবাদী করা হয়েছে।

আরো পড়ুন : দেশে করোনায় মৃত্যুহার অনেক দেশের চেয়ে কম : তথ্যমন্ত্রী

বেসরকারি সংগঠন 'ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন' এর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব এ রিট দায়ের করেন।

রিটে বলা হয়েছে, টিসিবির মাধ্যমে কম দামে দশ টাকা মূল্যে চাল এবং অন্যান্য সামগ্রী বিক্রি করা হয়। সেটা বর্তমানে শুধুমাত্র সিটি করপোরেশন এবং কিছু কিছু পৌরসভা এলাকার মধ্যে সীমিত। যে কারণে এর সুফল সারাদেশের নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত সাধারণ মানুষ ভোগ করতে পারছে না। কিন্তু এই কম দামে খাদ্য দ্রব্য কেনার অধিকার বাংলাদেশের যেকোনো প্রান্তে বসবাসকারী সাধারণ মানুষের রয়েছে। বর্তমান পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে সরকারি ছুটি চলছে এবং সারাদেশে লকডাউন চলছে। এই পরিস্থিতিতে বিশেষ করে নিম্ন এবং নিম্ন মধ্যবিত্ত মানুষ যারা আছেন তারা ব্যাপক আর্থিক অসুবিধার সম্মুখীন হচ্ছে এবং তারা ক্রাইসিসে ভুগছেন। কিন্তু এই টিসিবির পণ্য যদি শুধু সিটি করপোরেশন এবং পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে বাংলাদেশের উপজেলা লেভেলে বিক্রি করার ব্যবস্থা গ্রহণ করা হয় তাহলে এই খাদ্য সমস্যা অনেকাংশে দূর হবে।

অন্যদিকে যেহেতু এই উদ্যোগটা বাংলাদেশের সাধারণ মানুষের জন্য তাই এই বিষয়টিকে শুধু সিটি করপোরেশন এবং পৌরসভার মধ্যে সীমিতকরণ অন্য সাধারণ মানুষের মৌলিক অধিকারের পরিপন্থী। তাদেরও অধিকার আছে কম দামে প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ক্রয় করার। কাজেই কম মূল্যে রাষ্ট্রীয় খাদ্য সামগ্রী বিক্রি শুধু সিটি করপোরেশন অথবা কিছু নির্দিষ্ট এলাকার মধ্যে সীমাবদ্ধ রাখা সুস্পষ্টভাবে সংবিধান, মানবাধিকার এবং মৌলিক অধিকারের লঙ্ঘন।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০১ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন