শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা

অধ্যাপিকা মমতাজ বেগমের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক

আপডেট : ১৭ মে ২০২০, ১৬:১৯

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা, প্রাক্তন এমপি ও অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান এর সহধর্মিণী অধ্যাপিকা মমতাজ বেগমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আইন, বিচার ও সংসদ  বিষয়ক মন্ত্রী আনিসুল হক। আজ রবিবার এক শোকবার্তায় আইনমন্ত্রী  জানান, অধ্যাপিকা  মমতাজ বেগম  ছিলেন একজন সফল রাজনীতিবিদ ও আলোকিত  মানুষ। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পটভূমি তৈরির কাজে এবং মুক্তিযুদ্ধের সময় অস্থায়ী সরকারের ভিতরে থেকে বাঙালি জাতির স্বাধীনতা অর্জনে অসামান্য অবদান রেখেছেন এই বীর নারী।

মন্ত্রী বলেন, বাংলাদেশকে স্বাধীন করার পরও থেমে যাননি মমতাজ বেগম৷ আমৃত্যু চালিয়ে গেছেন দেশ ও জাতি গড়ার কাজ। বাংলার নির্যাতিত নিপীড়িত মানুষের পাশে দাঁড়িয়ে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি।  বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস এবং সমাজে  নারী অধিকার প্রতিষ্ঠায় তাঁর অবদান  স্বর্ণাক্ষরে লেখা থাকবে। 

শোকবার্তায় মন্ত্রী মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপিকা মমতাজ বেগম ছিলেন ১৯৭০-এর নির্বাচনে বিজয়ী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন জাতীয় পরিষদে সাত জন নারী প্রতিনিধির একজন, স্বাধীন বাংলাদেশের গণপরিষদের সদস্য (এমসিএ) এবং বাংলাদেশের প্রথম জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সদস্য।

ইত্তেফাক/আরএ