বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণের সুযোগ, বজায় রাখতে হবে শারীরিক দূরত্ব

আপডেট : ০৫ জুলাই ২০২০, ০০:০৬

করোনাকালে এতদিন অধস্তন আদালতে আসামির আত্মসমর্পণ করে জামিন চাওয়াও বন্ধ ছিলো। কিন্তু রবিবার (৫জুলাই) থেকে ফৌজদারি মামলায় অভিযুক্তরা চিফ জুডিশিয়াল ও চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইতে পারবেন। সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনা করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন শনিবার (৪জুলাই) এ সিদ্ধান্ত দেন। 

ওই সিদ্ধান্ত অনুযায়ী আত্মসমর্পণপূর্বক আসামির জামিন শুনানিতে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে। আদালত প্রাঙ্গণ ও এজলাস কক্ষে ৬ ফুট শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। কাঠগড়ায় একসঙ্গে সর্বোচ্চ ৫ জন আসামি থাকতে পারবে।

আদালত প্রাঙ্গণ ও আদালত কক্ষে জনসমাগম পরিহার করতে বলা হয়েছে। আদালত কক্ষে ৬ জনের বেশি অবস্থান করতে পারবে না। যদি এসব নির্দেশনা ভঙ্গ হয় তাহলে সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট শুনানি স্থগিত করতে পারবেন বলেও এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তিগণ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে পারবেন। সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ আবেদন দাখিল এবং শুনানি কার্যক্রমের পদ্ধতি ও সময়সূচি এমনভাবে নির্ধারণ ও সমন্বয় করতে হবে যাতে আদালত প্রাঙ্গণে এবং আদালত ভবনে কোনরূপ জনসমাগম না ঘটে। জনসমাগম এড়াতে প্রতিদিন নির্দিষ্ট সংখ্যক আত্মসমর্পণ দরখাস্ত শুনানির জন্য গ্রহণ করবেন। 

আরো পড়ুন: খুবি শিক্ষার্থীদের দাবিতে ৫৫ শতাংশ মেস ভাড়া মওকুফের সিদ্ধান্ত

একটি মামলায় অভিযুক্ত ব্যক্তির পক্ষে সর্বোচ্চ ২ জন আইনজীবী শুনানিতে অংশগ্রহণ করতে পারবেন। এজলাস কক্ষে একত্রে ৬ জনের অধিক লোকের সমাগম করা যাবে না। তবে একই মামলায় একাধিক আত্মসমর্পণকারী অভিযুক্ত ব্যক্তি থাকলে এজলাস কক্ষের ডকে সর্বোচ্চ ৫  জন অভিযুক্ত ব্যক্তি অবস্থান করতে পারবেন। এক্ষেত্রে প্রয়োজনে বিজ্ঞ ম্যাজিস্ট্রেট উত্তররূপ মামলা একাধিক ভাগে/সেশনে শুনানি করতে পারবেন এবং সম্পূর্ণ শুনানি সম্পন্ন করে আইনানুগ আদেশ প্রদান করবেন। মামলা শুনানির সময়ে এজলাস কক্ষের বাইরে আদালতের আত্মসমর্পণ দরখাস্ত শুনানির সময় অভিযুক্ত ব্যক্তি এবং তার পক্ষে নিযুক্ত আইনজীবী ব্যতীত অন্য কোন আইনজীবী এজলাস কক্ষে অবস্থান করবেন না।

একটি আত্মসমর্পণ দরখাস্ত শুনানি শেষে সংশ্লিষ্ট আইনজীবী এজলাস কক্ষ ত্যাগ করার পর বিজ্ঞ ম্যাজিস্ট্রেট পরবর্তী আআত্মসমর্পণ দরখাস্ত শুনানির জন্য গ্রহণ করবেন। এজলাস কক্ষে প্রত্যেককে আবশ্যিকভাবে মুখাবরণ পরিহিত অবস্থায় থাকতে হবে।

আদালতে প্রবেশের সময় প্রত্যেক ব্যক্তির তাপমাত্রা পরীক্ষা করার ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক। এজলাস কক্ষে স্বাস্থ্যবিধি প্রতিপালনসহ শারীরিক দূরত্ব কঠোরভাবে বজয় নিশ্চিতকরণে তাৎক্ষণিক যেকোনো পরিস্থিতি বিবেচনায় ম্যাজিস্ট্রেট প্রয়োজনবোধে আত্মসমর্পণ দরখান্ত শুনানি করা হতে বিরত খাকাসহ অন্যান্য আনুষাঙ্গিক ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

ইত্তেফাক/এএএম