বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

স্বাভাবিক বিচার ব্যবস্থা ও আগাম জামিন চালু করুন

প্রধান বিচারপতিকে সুপ্রিম কোর্ট বার
স্বাভাবিক বিচার ব্যবস্থা ও  আগাম জামিন চালু করুন
ফাইল ছবি

স্বাভাবিক বিচার ব্যবস্থায় ফেরার জন্য প্রধান বিচারপতিকে অনুরোধ জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সমিতির সাধারণ সভা হতে এই অনুরোধ জানিয়ে নেতৃবৃন্দ বলেছেন, ভার্চুয়াল কোর্ট নিয়মিত কোর্টের বিকল্প হতে পারে না। আর এই ভার্চুয়াল কোর্টে আগাম জামিনের মত গুরুত্বপূর্ণ আইনি ব্যবস্থাপনা না থাকায় বিচারপ্রার্থীরা ব্যাপক পুলিশী হয়রানির শিকার হচ্ছেন। সেজন্য ভার্চুয়াল কোর্টে আগাম জামিনের ব্যবস্থা রাখতে হবে।

বুধবার সমিতির সভাপতি অ্যাডভোকেট এএম আমিন উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কার্যনির্বাহী কমিটির সকল সদস্যরা অংশ নেন। সভা পরিচালনা করেন সমিতির সম্পাদক ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল।

সভায় বলা হয়, করোনা ভাইরাসের ভয়াবহতার কারণে ইতোমধ্যে আদালতের মূল্যবান সময় নষ্ট হয়েছে। এই ক্ষতি কাটিয়ে উঠতে সুপ্রিম কোর্টের ডিসেম্বরের ছুটি বাতিল করতে হবে এবং পরবর্তীতে আদালতের ঐচ্ছিক ছুটি কমিয়ে আনতে হবে। যতদিন পর্যন্ত নিয়মিত আদালত চালু করা সম্ভব না হচ্ছে ততদিন পর্যন্ত সকল আইনজীবী যেন পেশা পরিচালনার সুযোগ পান সেটি নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে বিদ্যমান ভার্চুয়াল কোর্টের সংখ্যা, পরিধি এবং বিচারিক সময়সীমা বৃদ্ধি করতে হবে।

আরো পড়ুন : রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যানসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা

সভায় বলা হয়, বর্তমানে ভার্চুয়াল আদালতে মামলা পরিচালনার ক্ষেত্রে আইনজীবীরা নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছেন। নিম্ন আদালত থেকে মামলার নথি ও আদেশের সার্টিফাইড কপি না পাওয়ায় উচ্চ আদালতে মামলা দায়েরের ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হচ্ছে। এগুলো দূরীকরণে অবিলম্বে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে প্রধান বিচারপতিকে সভা হতে অনুরোধ জানানো হয়।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত