বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রধান বিচারপতিকে নিয়ে মন্তব্য:আইনজীবীকে আপিল বিভাগে তলব

আপডেট : ১২ আগস্ট ২০২০, ১৮:২১

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে প্রধান বিচারপতি ও বিচার বিভাগ সম্পর্কে বিরূপ মন্তব্য করায় আইনজীবী সৈয়দ মামুন মাহবুবকে তলব করা হয়েছে। আগামী ২০ আগস্ট ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভার্চুয়ালি আপিল বিভাগে তাকে হাজির হয়ে তার বক্তব্যের বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ বুধবার (১২ আগস্ট) এই আদেশ দেন। 

এছাড়া বিরূপ ওই মন্তব্যের কারণে তার বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না সেই বিষয়ে ১৯ আগস্টের মধ্যে তাকে লিখিত ব্যাখ্যা দাখিল করতে বলা হয়েছে। 

গত ১১ আগস্ট নিজের ফেইসবুক আইডিতে উচ্চ আদালতে ১৮ টি বেঞ্চে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ চলা এবং প্রধান বিচারপতি সম্পর্কে বিরূপ মন্তব্য করে স্ট্যাটাস দেন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। বুধবার বিষয়টি আপিল বিভাগের নজরে আনেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, এ ধরনের স্ট্যাটাস বিচার বিভাগের ভাবমূর্তিকে নষ্ট করে। 

আরো পড়ুনঃ করোনায় ক্ষতিগ্রস্ত বিশ্বের ৭০ শতাংশ তরুণের শিক্ষাজীবন!

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল আদালতে বলেন, বারের একজন সদস্যের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়েছে। যার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে আদালতের উচিত তার বক্তব্য আগে শোনা। এরপর আদালত সন্তুষ্ট না হলে যে কোন আদেশ দিতে পারেন। এ পর্যায়ে আদালত বলেন, আমরা রুল জারি করছি। উনি লিখিতভাবে ব্যাখ্যা দিক। এরপরই আদালত সংশ্লিষ্ট আইনজীবীকে তলব করেন।

পরে রুহুল কুদ্দুস কাজল বলেন, আপিল বিভাগ বলেছে যে করোনাকালে আমরা একটা কঠিন সময় পার করছি। এই সময়ে কিভাবে বিচার ব্যবস্থাকে এগিয়ে নেয়া যায় সেজন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। কিন্তু এর পরেও আমাদের ভূমিকার প্রশংসা না করে বিচার ব্যবস্থা নিয়ে ফেইসবুকে বিরূপ স্ট্যাটাস দেয়া হচ্ছে। যা দেখছে সারা বিশ্বের মানুষ। এতে বিচার বিভাগের ভাবমূর্তি বিনষ্ট হচ্ছে।

আইনজীবী সৈয়দ মামুন মাহবুব ইত্তেফাককে বলেন, আমি ফেইসবুকের একটি স্ট্যাটাসে প্রধান বিচারপতি সম্পর্কে ভুল করে একটি শব্দ ব্যবহার করেছি। ওই শব্দ চয়ন করা ঠিক হয়নি। এজন্য ওই স্ট্যাটাসটি আমি মুছে দিয়ে ক্ষমা প্রার্থনা ও দুখ প্রকাশ করে আরেকটি স্ট্যাটাস দিয়েছি। তিনি বলেন, আমি ২০ আগস্ট আপিল বিভাগে  হাজির হয়ে আমার ভুলের জন্য সুপ্রিম কোর্টে নিঃশর্ত ক্ষমা চাইব।

ইত্তেফাক/এমএএম