শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিচারহীনতাকে দায়ী করছেন তারা

আপডেট : ১৯ অক্টোবর ২০২০, ০৯:২৬

শাহীন আনাম নির্বাহী পরিচালক, মানুষের জন্য ফাউন্ডেশন: নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে পাশবিক নির্যাতন ও সেই নির্যাতনের ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানোর ঘটনা চরম লজ্জার। এ ঘটনার তীব্রনিন্দা ও অপরাধীদের প্রতি ধিক্কার জানাই। এই ঘটনায় আমরা স্তম্ভিত হয়ে গিয়েছি এবং গভীরভাবে দুঃখ প্রকাশ করছি। বর্তমান সময়ে অপরাধী দণ্ড থেকে অব্যাহতি পাওয়ার সংস্কৃতির কারণে এই ধরনের ঘটনা বেশি ঘটছে। নারী খুব কমই তার ওপরে নিপীড়নের বিচার পেয়ে থাকেন। তিনি আরো বলেন, ধর্ষণ ও গণধর্ষণের মতো ভয়াবহ ঘটনা সমাজে ক্রমশ বেড়েই চলেছে। ধর্ষণের অপরাধ অজামিনযোগ্য অপরাধ। এরপরেও ধর্ষণ মামলায় অভিযুক্ত আসামি জামিন পাচ্ছে। আইনের বিভিন্ন ফাঁকগলিয়ে এবং রাজনৈতিক শক্তিখাটিয়ে তারা জামিন নিয়ে বের হয়ে আসে।

ডা. মালেকা বানু, সাধারণ সম্পাদক, বাংলাদেশ মহিলা পরিষদ: মহিলা পরিষদ লিগ্যালএইড উপপরিষদের প্রতিবেদনে নারী নির্যাতনের যে তথ্য দেয়া হয় সে তথ্য সম্পূর্ণ না। মহিলা পরিষদ মনে করে প্রকৃত ঘটনা আরো অনেক বেশি। সব ঘটনা পত্রিকায় আসে না। শিশুরা বাড়িতে আছে, আপনজনই তাদের সঙ্গে অপরাধ করছে। নোয়াখালীর ঘটনা উল্লেখ করে মালেকা বানু বলেন, শিশু নির্যাতন আর নির্যাতন করে তার ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেওয়া অপসংস্কৃতি মানবিক মূল্যবোধের পতন। আমরা রাজনৈতিক ক্ষমতার ছত্রছায়ায় নারীর ওপর নির্যাতনের ঘটনা দেখে আসছি। এটা বন্ধ হওয়া উচিত। রাষ্ট্রীয় ও সামাজিকভাবে এই বিষয়কে গুরুত্ব দিয়ে দ্রুত পদক্ষেপ নিতে হবে। তানা হলে আমরা ক্রমেই খারাপ পরিণতির দিকে যাচ্ছি।

নিনা গোস্বামী, সিনিয়র ডেপুটি প্রোগ্রাম ডিরেক্টর, আইন ও সালিশ কেন্দ্র: বিগত বছরগুলোর চেয়ে ২০১৯ ও ২০২০ সালে ধর্ষণ ও গণর্ধষণের ঘটনা অনেক বেড়েছে। চলতি বছর ৯ মাসেই ৯৭৫ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছেন। আইন ও সালিশ কেন্দ্রের করা ২০১৪-১৫ সালের মামলার বিচার এখনো পাইনি। একটি মামলা নিম্ন আদালতে রায় হলে উচ্চ আদালতে গিয়ে আটকে থাকে। সত্যিকার অর্থেই সমাজকে কোনো বিচারের বার্তা না দেওয়া গেলে এই ঘটনাগুলো বেড়েই চলবে। নারী অধিকারকর্মীরা আশা করেন সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে বিষয়টির প্রতি দৃষ্টি দেওয়া হবে। অনতিবিলম্বে এই ঘটনার সুষ্ঠুতদন্ত করে আইনি প্রক্রিয়ায় দোষীদের শাস্তি প্রদানের আহ্বান জানান তারা।

ইত্তেফাক/বিএএফ