গ্রাম পুলিশকে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্তির রায় স্থগিত

গ্রাম পুলিশকে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্তির রায় স্থগিত
গ্রাম পুলিশ। ছবি: সংগৃহীত

গ্রাম পুলিশের দফাদার ও মহল্লাদারদের জাতীয় বেতন স্কেলে বেতন-ভাতা প্রদানে হাইকোর্টের রায় স্থগিত করে দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানির জন্য ১৩ জুলাই দিন ধার্য করা হয়েছে।

রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেন। আদালতে রিটকারী পক্ষে আব্দুল মতিন খসরু ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস শুনানি করেন।

আরও পড়ুন: অপেক্ষার প্রহর শেষ হচ্ছে না গ্রাম পুলিশের

গত বছর বিচারপতি মো. আশরাফুল কামালের নেতৃত্বাধীন হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এক রায়ে গ্রাম পুলিশের মহল্লাদারগণকে জাতীয় বেতন স্কেলের ২০তম গ্রেডে এবং দফাদারদেরকে ১৯তম গ্রেডে বেতন-ভাতাদি প্রদানের জন্য সরকারকে নির্দেশ দেয়।

রায়ে বলা হয়, মহল্লাদার এবং দফাদারগণ ইউনিয়ন পরিষদ কর্তৃক নিয়োগপ্রাপ্ত হয়ে প্রজাতন্ত্রের ৭০ প্রকার কর্মে নিয়োজিত। দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার কাকে বলে, তা এরা জানে না। এরা সবচেয়ে কম সুবিধাপ্রাপ্ত হয়েও জনগণকে বেশি সেবা প্রদানকারী সরকারি কর্মচারী। প্রজাতন্ত্রের সহজ, সরল ও নিরহংকারী কর্মচারীর প্রতীক হচ্ছেন গ্রাম পুলিশের এই দফাদার ও মহল্লাদারগণ। কিন্তু এতগুলো সরকারি কর্মে নিয়োজিত থাকার পরেও এদেরকে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত হওয়া থেকে বঞ্চিত হচ্ছেন।

আরও পড়ুন: ৪৭ হাজার গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায়

যেহেতু এরা প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত সেহেতু সংবিধান মোতাবেক তারা প্রজাতন্ত্রের কর্মে কর্মরত সরকারি কর্মচারী। সেহেতু তারা অবশ্যই জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত হবেন। এই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে রাষ্ট্রপক্ষ। লিভ টু আপিল মঞ্জুর করে উভয় পক্ষকে আট সপ্তাহের মধ্যে আপিলের সারসংক্ষেপ দাখিলের নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত।

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x