সরকারবিরোধী লিফলেট বিলির ঘটনায় মামলা আসামি সহস্রাধিক

সরকারবিরোধী লিফলেট বিলির ঘটনায় মামলা আসামি সহস্রাধিক
ফাইল ছবি

গত এক সপ্তাহ ধরে সরকার, সেনাবাহিনী ও সরকারি সেবার বিরুদ্ধে গুজব ছড়িয়ে লিফলেট বিলি করা হচ্ছে। গত কয়েক দিনে সারা দেশে অন্তত তিন লাখ লিফলেট বিতরণ করা হয়েছে।

সংঘবদ্ধ অপপ্রচার রোধ এবং এ বিষয়ে আইনগত প্রতিকার চেয়ে গতকাল বৃহস্পতিবার সিএমএম কোর্টে মামলা করেছে সরকারের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। মামলায় অজ্ঞাতনামা সহস্রাধিক ব্যক্তিকে আসামি করা হয়েছে। পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশনকে আগামী ২০ এপ্রিলের মধ্যে এ বিষয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট।

নিষিদ্ধ ঘোষিত সংগঠনের মতো করে বিভিন্ন কৌশলে এবং খুবই গোপনীয়তার সঙ্গে দেশব্যাপী এসব লিফলেট বিতরণ করা হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। লিফলেটগুলোতে সরকারকে সরাসরি হেয়প্রতিপন্ন করা হয়েছে। লিফলেটগুলোর সঙ্গে সম্প্রতি আলজাজিরা টেলিভিশনের প্রচারিত প্রতিবেদনের বাংলাকপি জুড়ে দেওয়া হয়েছে, যা ইতিমধ্যে উচ্চ আদালত নিষিদ্ধ করেছে। একই সঙ্গে সেনাপ্রধান ও সেনাবাহিনী এবং ‘নগদ’-কে হেয় প্রতিপন্ন করতে লিফলেট দেওয়া হচ্ছে।

সংশ্লিষ্ট আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর সঙ্গে কথা বলে জানা গেছে, সারা দেশে বিতরণ করা এ ধরনের লিফলেট বিতরণের মাধ্যমে জনগণকে বিভ্রান্ত করে উসকানি দেওয়া এবং দেশে একটি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অপচেষ্ট চালানো হচ্ছে; যা মূলত নিষিদ্ধ ঘোষিত সংগঠনগুলোর কর্মপ্রক্রিয়ার অংশ হয়ে থাকে। ‘নগদ’ এর পক্ষ থেকে মামলা করার খবর নিশ্চিত করলেও তারা এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x