নিকাহ ও ডিভোর্সের তথ্য ডিজিটালাইজড করতে আইনি নোটিশ

নিকাহ ও ডিভোর্সের তথ্য ডিজিটালাইজড করতে আইনি নোটিশ
প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিকাহ ও ডিভোর্সের ক্ষেত্রে পক্ষগুলোর ছবিসহ ডিজিটাল নিবন্ধনে পদক্ষেপ নিতে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে বলা হয়েছে, প্রথম নিকাহ এবং নিকাহনামার তথ্য গোপন করে আবার নিকাহ করার অনেক অভিযোগ গণমাধ্যমে দেখা যায়। বিদ্যমান আইনে নিকাহ ও ডিভোর্সের রেজিস্ট্রেশনের বিধান আছে। কিন্তু এখানে কোনো ডিজিটালাইজড পদ্ধতি অনুসরণ করা হয় না। ফলে কেউ কেউ প্রথম নিকাহ গোপন করে দ্বিতীয়বার নিকাহর পিঁড়িতে বসেন। এ কারণে সংশ্লিষ্ট পক্ষগণকে প্রতারণার শিকার হতে হয়।

গতকাল সোমবার ডাকযোগে আইন সচিব, ধর্ম সচিব এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সচিবকে এই নোটিশ পাঠান আইনজীবী ইশরাত হাসান। নোটিশপ্রাপ্তির তিন দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারকে বলা হয়েছে। নোটিশদাতারা হলেন, ক্রিকেটার নাসির হোসেনের সদ্য বিবাহিত স্ত্রী তামিমা সুলতানার আগের স্বামী দাবি করা রাকিব হাসান, ঢাকার সোহাগ হোসেন, নোয়াখালীর কামরুল হাসান এবং এইড ফর ম্যান ফাউন্ডেশনের পক্ষে মো. সাইফুল ইসলাম।

আইনজীবী ইশরাত হাসান সাংবাদিকদের বলেন, বিয়ে ও তালাকের ক্ষেত্রে তথ্যপ্রযুক্তিনির্ভর তথা ডিজিটাল রেজিস্ট্রেশন না হওয়ায় অহরহ প্রতারণার ঘটনা ঘটছে। স্বামী বা স্ত্রী বিয়ের তথ্য গোপন করে অনেক ক্ষেত্রে আবার বিবাহ বন্ধনে আবদ্ধ হন এমন অভিযোগও উঠছে। এ ধরনের জটিলতা নিরসনে এসব তথ্য ডিজিটালাইজড করা জরুরি।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x