বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চট্টগ্রামে ভোটকেন্দ্রে সহিংসতার মামলা

জামায়াত নেতা শামসুল ইসলামসহ ৫৯ জনের বিচার শুরু

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ০২:১০

দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রে সহিংসতার মামলায় জামায়াতের সাবেক সংসদ সদস্য ও সাবেক মহানগর আমির আ ন ম শামসুল ইসলামসহ ৫৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দিয়েছে চট্টগ্রামের একটি আদালত। চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আ স ম শহীদুল্লাহ কায়সার গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন। মামলার আসামিদের বিরুদ্ধে ৩০ মে থেকে সাক্ষ্যগ্রহণ শুরুর দিন ধার্য করেন বিচারক। অভিযোগ গঠনের শুনানির সময় শামসুল ইসলামসহ মামলার অধিকাংশ আসামি আদালতে হাজির ছিলেন।

আদালত সূত্র জানায়, ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন ও নির্বাচন ঠেকানোর ঘোষণা দেয় বিএনপি-জামায়াত জোট। এই প্রেক্ষাপটে নির্বাচনের দিন সকাল সাড়ে ১১টায় চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় ৩৬ নম্বর পটিয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ব্যাপক ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। এ ঘটনায় ঐ ভোটকেন্দ্রে দায়িত্বরত কনস্টেবল রাজিব হোসেন সাতকানিয়া থানায় মামলা করেন।

মামলায় ২৫ জনকে আসামি করে অজ্ঞাতনামা আরো অনেকের জড়িত থাকার কথা উল্লেখ করা হয়। মামলা তদন্ত শেষে ২০১৫ সালের ৩১ মার্চ সাতকানিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) ইমরোজ তারেক আদালতে বিশেষ ক্ষমতা আইনের ১৫ (৩) ও বিস্ফোরক আইনের ৩ ও ৪ ধারায় পৃথক দুটি অভিযোগপত্র দাখিল করেন। শুনানি শেষে আদালত দুই ধারায় পৃথকভাবে ৫৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে।

ইত্তেফাক/এসআই