পাপুলের আসনে উপনির্বাচনের পরিপত্র জারি

পাপুলের আসনে উপনির্বাচনের পরিপত্র জারি
কাজী শহীদুল ইসলাম পাপুল। ফাইল ছবি

ফৌজদারি অপরাধে কুয়েতে দণ্ডিত কাজী শহিদ ইসলাম পাপুলের শূন্য ঘোষিত লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনের পরিপত্র জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির উপসচিব (নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখা-২) মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ পরিপত্র জারি করা হয়েছে।

শনিবার (৬ মার্চ) রাতে ইসির উপসচিব (নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখা-২) মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জারি করা বিভিন্ন পরিপত্র, ম্যানুয়েল ও নির্দেশিকার আলোকে সময়সূচির সঙ্গে সংগতি রেখে লক্ষ্মীপুর-২ এলাকার শূন্য আসনে নির্বাচনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনার মধ্যে রয়েছে, পোস্টাল ব্যালটে ভোটদান, ভোটকেন্দ্র স্থাপন, ভোটগ্রহণকারী কর্মকর্তা নিয়োগের উদ্দেশ্যে প্যানেল প্রস্তুত, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের বদলি স্থগিতকরণ।

সংবিধানের ১২৬ অনুচ্ছেদ এবং গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৫ (২) অনুচ্ছেদ অনুযায়ী, নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সব নির্বাহী কর্তৃপক্ষের অবশ্য কর্তব্য।

নৈতিক স্থলনজনিত ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য (এমপি) কাজী শহিদ ইসলাম পাপুলের পদ বাতিল করা হয়। ওই আসন শূন্য ঘোষণা করে গত ২২ ফেব্রুয়ারি গেজেট প্রকাশ করে জাতীয় সংসদ সচিবালয়।

অর্থ ও মানব পাচারের মামলায় গত ২৮ জানুয়ারি কাজী শহিদ ইসলাম পাপুলকে চার বছরের সশ্রম কারাদণ্ড দেয় কুয়েতের আদালত। পাশাপাশি তাকে ১৯ লাখ কুয়েতি রিয়াল বা ৫৩ কোটি টাকা জরিমানা করা হয়। গত বছরের ৬ জুন রাতে কুয়েতের বাসা থেকে আটক করা হয় তাকে। আটকের সাড়ে সাত মাস ও বিচারপ্রক্রিয়া শুরুর সাড়ে তিন মাসের মাথায় দণ্ডিত হন কাজী শহিদ ইসলাম পাপুল।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x