মামলার জট কমাতে ৩ গুণ বিচারক দরকার: প্রধান বিচারপতি

মামলার জট কমাতে ৩ গুণ বিচারক দরকার: প্রধান বিচারপতি
সৈয়দ মাহমুদ হোসেন। ছবি: সংগৃহীত

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, দেশের আদালতে ৩০ লাখ মামলা বিচারাধীন রয়েছে। এই মামলা নিষ্পত্তির জন্য বর্তমানে যে পরিমাণ বিচারক রয়েছে এর তিনগুণ বিচারক দরকার। নইলে কখনোই মামলা জট কমানো সম্ভব হবে না। এছাড়া করোনার মতো পরিস্থিতিতে আইনজীবীরা ভার্চুয়াল কোর্টে অংশ নিলে মামলা জট পরিস্থিতির কিছুটা উত্তরণ সম্ভব।

রবিবার (১৮ এপ্রিল) আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চে আইনজীবীদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি এসব কথা বলেন। তিনি বলেন, ২০০৭ সালে বিচার বিভাগ পৃথকীকরণ হয়েছে। কিন্তু অনেক জেলায় এখনো চিফ জুডিশিয়াল ভবন নির্মাণ সম্পন্ন হয়নি। কোথাও কোথাও জমি অধিগ্রহণ নিয়ে জটিলতা রয়েছে। জমি অধিগ্রহণ জটিলতার সমাধান করে ভবন নির্মাণের তাগিদ দেওয়া হয়েছে বারবার।

এ সময় সিনিয়র আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ বলেন, আমাদের কৃষি জমি কমে যাচ্ছে। এজন্য বহুতল ভবন নির্মাণের নির্দেশনা দিতে পারেন। নইলে কৃষি জমি রক্ষা করা যাবে না। সুপ্রিম কোর্ট বারের সাবেক সহসভাপতি আইনজীবী মো. ওজি উল্লাহ বলেন, মামলা দায়েরের সংখ্যাও দিন দিন বাড়ছে। আগের চেয়ে এখন মামলা দায়েরের হারও বেশি।

প্রধান বিচারপতি এসময় বলেন, নিম্ন আদালতে দুপুরের পর আইনজীবীদের পাওয়া যায় না। এজন্য সকালের পরিবর্তে বিকালে জামিন শুনানির জন্য বিচারকদের নির্দেশ দেওয়া হয়েছে। তাতে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। কিন্তু করোনার কারণে সেই সিদ্ধান্ত এখন বহাল রাখা যাচ্ছে না। এসময় আইনজীবীরা বলেন, শুধু আইনজীবী কেন, নিম্ন আদালতে দুপুরের পর অনেক বিচারকও এজলাসে বসেন না।

ইত্তেফাক/এসজেড

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x