ই-কমার্স নিয়ন্ত্রণের নির্দেশনা চেয়ে দুটি রিটের শুনানি শেষ

ই-কমার্স নিয়ন্ত্রণের নির্দেশনা চেয়ে দুটি রিটের শুনানি শেষ
[প্রতীকী ছবি]

ই-কমার্স ব্যবসা নিয়ন্ত্রণের নির্দেশনা চেয়ে দায়েরকৃত দুটি রিটের ওপর শুনানি শেষ হয়েছে। আজ মঙ্গলবার আরেকটি রিটের ওপর শুনানি হবে। এরপরই তিনটি রিটের ওপর আদেশ দেবে হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের দ্বৈত বেঞ্চ এসব রিটের ওপর শুনানি নিয়ে আদেশের জন্য দিন ধার্য রেখেছেন।

গত শনিবার ই-অরেঞ্জে ৩৩ বিনিয়োগকারীর অর্থ ফেরত চেয়ে রিট করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। এতে গ্রাহক ও ই-কমার্স প্রতিষ্ঠান উভয়ের স্বার্থ সংরক্ষণ ও সুষ্ঠু পরিচালনার নিমিত্তে সুনির্দিষ্ট প্রস্তাব দেওয়ার জন্য অর্থনীতিবিদ, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ, ব্যবসায়ী ও স্বার্থ-সংশ্লিষ্টদের সমন্বয়ে একটি কমিটি গঠনের জন্য আদালতে আবেদন করা হয়। এছাড়া ই-অরেঞ্জসহ অন্যান্য অরক্ষিত ও ঝুঁকিপূর্ণ ই-কমার্স প্রতিষ্ঠানসমূহে রিসিভার নিয়োগ, অরক্ষিত ও ঝুঁকিপূর্ণ ই-কমার্স প্রতিষ্ঠানসমূহের দায়িত্বশীল ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রদানের আবেদন করা হয়েছে এতে। অরক্ষিত ও ঝুঁকিপূর্ণ ই-কমার্স প্রতিষ্ঠানসমূহ কর্তৃক মানি লন্ডারিং হয়েছে কি না, তা তদন্ত করতে আবেদন জানানো হয়েছে রিটে।

এদিকে ‘ই-কমার্স রেগুলেটরি অথরিটি’ গঠনের নির্দেশনা চেয়ে করা রিটের ওপর গতকাল শুনানি হয়েছে। আইনজীবী আনোয়ারুল ইসলাম বাঁধন এই রিট করেন। তিনি নিজেই আবেদনের পক্ষে শুনানি করেন।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x