ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬
২৬ °সে


‘বাংলাদেশ ব্যাংকের বইয়ে বঙ্গবন্ধুর ছবি না ছাপানো ইতিহাস বিকৃতি’

‘বাংলাদেশ ব্যাংকের বইয়ে বঙ্গবন্ধুর ছবি না ছাপানো ইতিহাস বিকৃতি’
ছবি-সংগৃহীত

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বইয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অন্তভূক্ত না করায় ইতিহাস বিকৃতি হয়েছে। এ সংক্রান্ত তদন্ত কমিটি বলেছে, বইটি প্রণয়নের সংশ্লিষ্ট নথিপত্র, তথ্য উপাত্ত ও সংযোজিত ছবি ইত্যাদি পর্যালোচনা করে দেখা যায়, সম্পাদনা কমিটির কাজের মধ্যে অসংগতি ছিলো। এ কমিটির কাজে ধারাবাহিকতা ছিলো না। নিয়মিত সভাও হত না। তাছাড়া গবেষণা কমিটি ও সম্পাদনা কমিটির মধ্যে সমন্বয়ের অভাব ছিলো মর্মে প্রতীয়মান হয়।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছর হাইকোর্ট তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য অর্থ বিভাগের সচিবকে নির্দেশ দেয়। ওই নির্দেশনা অনুযায়ী অর্থ বিভাগের অতিরিক্ত সচিব (বাজেট সামষ্টিক অর্থনীতি) ড. মো. জাফর উদ্দীনকে আহবায়ক করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রপতির আদেশমূলে বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠিত হওয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি এই বইয়ে অন্তর্ভৃক্ত করা অত্যাবশ্যক ছিলো। জাতির জনকের স্বাধীনতা ঘোষণায় সাড়া দিয়ে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে ৩০ লাখ শহীদের রক্ত এবং ২ লাখ মা বোনের সম্ভ্রমের বিনিময়ে এদেশ স্বাধীন হয়।

আরও পড়ুন: কোরআনের সৌন্দর্য আমাকে বিমুগ্ধ করছে: ইসলাম গ্রহণকারী জাপানি নারী

বইটির দ্বিতীয় অধ্যায়ে ‘বাংলাদেশের স্বাধীনতা ও বাংলাদেশ ব্যাংক’ এর ইতিহাস বর্ণনা করা হয়েছে। বিধায় স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা শেখ মুজিবুর রহমান এর মুক্তিযুদ্ধ সংশ্লিষ্ট অথবা বঙ্গবন্ধুর অন্য যে কোন ছবি বইয়ে অন্তর্ভুক্ত করা যেত। কাজেই বাংলাদেশ ব্যাংকের সাথে সংশ্লিষ্ট বঙ্গবন্ধুর ছবি খুজে না পাওয়ার যে যুক্তি উত্থাপন করা হয়েছে তা মোটেই গ্রহণযোগ্য নয়।

ইত্তেফাক/কেআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন