ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬
২৯ °সে


সুপ্রিমকোর্ট বার সমিতির নির্বাচন বুধ ও বৃহস্পতিবার

সুপ্রিমকোর্ট বার সমিতির নির্বাচন বুধ ও বৃহস্পতিবার
ফাইল ছবি

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) ২০১৯-২০২০ মেয়াদের নির্বাচনের ভোটগ্রহণ আগামীকাল বুধবার শুরু হচ্ছে। দু’দিনব্যাপী এই নির্বাচনের ভোটগ্রহণ বৃহস্পতিবার পর্যন্ত চলবে।

সুপ্রিমকোর্ট বার এর সুপারিনটেনডেন্ট (তত্ত্বাবধায়ক) নিমেষ চন্দ্র দাস জানান, এ নির্বাচনে ১৪ পদের বিপরীতে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক এ,ওয়াই মশিউজ্জামান। তার নেতৃত্বে একটি সাব কমিটি দায়িত্বপালন করছে।

প্রসঙ্গত,নির্বাচনের তফসিল অনুযায়ী ২০ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমার দিন ধার্য ছিল। মনোনয়ন প্রত্যাহার প্রক্রিয়া শেষে এখন চূড়ান্তভাবে ৩৩ জন প্রার্থী রয়েছেন।

নিমেষ চন্দ্র দাস বলেন, প্রতিদিন সকাল ১০ টা থেকে মাঝে ১ ঘণ্টা বিরতি দিয়ে বিকাল ৫ টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এরপর গণনা শেষে ফল ঘোষণা করা হবে।

তিনি বলেন, এখন ভোটগ্রহণের প্রস্তুতি চলছে। সুপ্রিমকোর্ট বারের শহীদ শফিউর রহমান মিলনায়তনে বুথ তৈরীর কাজ চলছে। আজ মঙ্গলবার ভোটগ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হবে।

প্রতি বছর সুপ্রিমকোর্ট বার এর কার্যনির্বাহী কমিটির ১৪ টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭ টি নির্বাহী সদস্যের পদ রয়েছে।

বিগত বছরগুলোর নির্বাচনে দেখা গেছে এখানে প্যানেল ভিত্তিক নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। একটি সাদা প্যানেল অপরটি নীল প্যানেল। নির্বাচনে সাদা প্যানেল থেকে সভাপতি পদে সমিতির সাবেক সম্পাদক আইনজীবী এএম আমিন উদ্দিন ও সম্পাদক পদে বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক আইনজীবী আবদুন নুর দুলালের নেতৃত্বে ১৪ জনের একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।

অপরদিকে নীল প্যানেলে বার-এর সাবেক সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী এবং সম্পাদক পদে টানা ৬ বারের সম্পাদক ব্যারিস্টার এ এম মাহাবুব উদ্দিন খোকনের নেতৃত্বে ১৪ জনের একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এছাড়াও বিভিন্ন পদে স্বতন্ত্র প্রার্থীও রয়েছেন। এবার নির্বাচনে ৮ হাজার ৮৮ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

ইত্তেফাক/এমআরএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন