ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬
৩৪ °সে

জামিন পেলেন বনানীর এফ আর টাওয়ারের তাসভীর

জামিন পেলেন বনানীর এফ আর টাওয়ারের তাসভীর
তাসভীর উল ইসলাম। ছবি: সংগৃহীত

বনানীর কামাল আতাতুর্ক এভিনিউয়ে এফ আর টাওয়ারে আগুনের ঘটনায় করা মামলায় জামিন পেয়েছেন তাসভীর উল ইসলাম। বৃহস্পতিবার ১০ হাজার টাকা মুচলেকায় ঢাকার মহানগর হাকিম মো. তোফাজ্জল হোসেন এই জামিন মঞ্জুর করেন।

তাসভীর উল ইসলাম এফ আর টাওয়ারের পরিচালনা কমিটির সভাপতি। এছাড়া তিনি কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি। ওই টাওয়ারের ২১, ২২ ও ২৩ তলার মালিকানা রয়েছে প্রযুক্তি খাতের কোম্পানি কাশেম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের হাতে। এই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা তাসভীর।

তাসভীরের আইনজীবী এহসানুল হক সমাজী জামিন শুনানিতে বলেন, এফ আর টাওয়ারে আগুনের ঘটনায় করা মামলায় দণ্ডবিধির ৪৩৬ ধারা যুক্ত করা হয়েছে। কিন্তু তার মক্কেল ওই ভবনের নির্মাতা নন, তাই তার ক্ষেত্রে ওই ধারা প্রযোজ্য হয় না।

আরো পড়ুন: নুসরাত হত্যাকাণ্ড: অধ্যক্ষকে আইনি সহায়তা দিয়ে বহিষ্কার আওয়ামী লীগ নেতা

সূত্র জানায়, ১৯৯৬ সালের ১২ ডিসেম্বর ভবনটির ভূমি মালিক ইঞ্জিনিয়ার ফারুক ও রূপায়ণ গ্রুপ যৌথভাবে নকশা অনুমোদনের জন্য আবেদন করে। তখন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ১৮ তলা ভবন নির্মাণের জন্য নকশা অনুমোদন দেয়। পরে ২০০১ সালে বিএনপি-জামায়াত ক্ষমতায় আসার পর ভবনটিকে ২৩ তলা পর্যন্ত বর্ধিত করে নির্মাণ করা হয়।

ডেভেলপার কোম্পানি ভবনটির ২০ ও ২১তম তলাটি জাতীয় পার্টির প্রয়াত সাবেক সংসদ সদস্য মাইদুল ইসলামের কাছে বিক্রি করে। মাইদুল ইসলামের কাছ থেকে ফ্লোর দুইটি কিনে নেন কাশেম ড্রাইসেলসের ব্যবস্থাপনা পরিচালক ও বিএনপি নেতা তাসভির উল ইসলাম। এরপর তিনি নকশা পরিবর্তন করে ছাদের ওপর আরো দুইটি ফ্লোর নির্মাণ করেন।

গত ২৮ মার্চ ওই ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ২৭ জন মারা যায়। এদের মধ্যে কেউ ভবন থেকে পড়ে আবার কেউ আগুনে পুড়ে মারা যায়।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন