শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভুল আসামি আরমানের মুক্তি চেয়ে রিট

আপডেট : ২১ এপ্রিল ২০১৯, ১৩:০৯

ভুল আসামি হয়ে ৩ বছর কারাগারে থাকা রাজধানীর পল্লবীর বেনারসির কারিগর মো. আরমানকে আদালতে হাজির করার নির্দেশনা ও মুক্তি চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

রিটে নির্দোষ মো. আরমানকে কারাগারে রাখায় তার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। একইসঙ্গে নির্দোষ আরমানের আটকাদেশ কেন অবৈধ হবে না’ এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রবিবার ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার হুমায়ন কবির রিট আবেদনটি দায়ের করেন। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি উত্থাপন করা হলে আদালত তা শুনানির জন্য আগামী মঙ্গলবার দিন ধার্য করেন।

এর আগে গত ১৮ এপ্রিল একটি জাতীয় দৈনিকে ‘কারাগারে আরেক জাহালম’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদনটি দায়ের করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, অপরাধী না হয়েও পাটকল শ্রমিক জাহালমকে জালিয়াতির ৩৩ মামলার আসামি হয়ে ৩ বছর কারাভোগ করতে হয়েছিল। অনেক ঘাটের জল পেরিয়ে শেষ পর্যন্ত উচ্চ আদালতের হস্তক্ষেপে তিনি কারামুক্ত হন। চাঞ্চল্যকর এ ঘটনা এখন মানুষের মুখে মুখে। এর রেশ না কাটতেই আরেক জাহালম কাণ্ড বেরিয়ে এসেছে অনুসন্ধানে। 

আরো পড়ুন: বিরতি ছাড়াই প্রশান্ত মহাসাগর পাড়ি দিলেন অন্ধ নাবিক

জানা গেছে, পল্লবীর বেনারসির কারিগর মো. আরমান নির্দোষ হয়েও ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি হিসেবে গত ৩ বছর ধরে কারাভোগ করছেন। রাজধানীর পল্লবী থানার একটি মাদক মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি মাদক কারবারী শাহাবুদ্দিন বিহারি এ মামলার প্রকৃত আসামি। কিন্তু তার পরিচয়ে, তার পরিবর্তে সাজাভোগ করছেন আরমান। শুধু পিতার নামে মিল থাকায় পুলিশ তাকে গ্রেপ্তার করে শাহাবুদ্দিন নামে আদালতে সোপর্দ করেছে বলে অভিযোগ করেছে তার পরিবার। অন্যদিকে, প্রকৃত আসামি শাহাবুদ্দিন কারাগারের বাইরে মাদক কারবার চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

ইত্তেফাক/এমআই