শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুমিল্লার নাশকতার মামলায় খালেদা জিয়ার জামিন

আপডেট : ২৮ নভেম্বর ২০১৮, ২০:০৩

কুমিল্লার নাশকতার মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে জামিন দিয়েছে হাইকোর্ট।বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি এসএম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ বুধবার এই আদেশ দেয়। আইনজীবীরা জানিয়েছেন, খালেদা জিয়াকে মুক্তি পেতে হলে জিয়া অরফানেজ ও চ্যারিটেবল ট্রাস্ট মামলা এবং কুমিল্লায় বাসে অগ্নিসংযোগে মানুষ মারা যাওয়ার ঘটনায় করা হত্যা মামলায় জামিন পেতে হবে তাকে। 

অরফানেজ ট্রাস্ট মামলায় সাজাপ্রাপ্ত হয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন খালেদা জিয়া। পরে এই মামলায় হাইকোর্ট তাকে ৫ বছরের পরিবর্তে দশ বছরের দণ্ড দেয়। এছাড়া গত ৩০ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত-৫ চ্যারিটেবল ট্রাস্ট মামলায় তাকে সাত বছরের কারাদণ্ড দেয়। এ নিয়ে দুটি মামলায় তিনি ১৭ বছরের সাজাপ্রাপ্ত। 

২০১৫ সালের ২৫ জানুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রামে কাভার্ড ভ্যান পোড়ানোর মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে ৩২ জনের বিরুদ্ধে মামলা করে পুলিশ। এই মামলায় গত ১৩ সেপ্টেম্বর কুমিল্লার জেলা ও দায়রা জজ আদালত খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দেন। ওই খারিজের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে জামিন চান তিনি। 

আবেদনের পক্ষে আইনজীবী এজে মোহাম্মদ আলী ও রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশিরউল্লাহ শুনানি করেন। শুনানি শেষে হাইকোর্ট আপিল গ্রহণ করে খালেদা জিয়াকে জামিন দেয়। এই জামিন আদেশের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ড. মো. বশিরউল্লাহ। 

ইত্তেফাক/কেকে