মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঋণ খেলাপিদের বিশেষ সুবিধার ওপর হাইকোর্টের স্থিতাবস্থা

আপডেট : ২১ মে ২০১৯, ১৭:৫০

ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারের উপর আগামী ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা জারি করেছে হাইকোর্ট। এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেয়।

এই সার্কুলার চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন আইনজীবী মনজিল মোরসেদ। আদেশের বিষয়ে তিনি সাংবাদিকদের বলেছেন, খেলাপি ঋণ পরিশোধে বিশেষ সুবিধা দিয়ে জারি করা সার্কুলারটিকে আদালত ‘দুষ্টের পালন ও শিষ্টের দমন’ হিসেবে বর্ণনা করেছে।

গত ১৬ মে ঋণখেলাপিদের নিয়মিত হওয়ার সুযোগ করে দিয়ে সার্কুলারটি জারি করে কেন্দ্রীয় ব্যাংক। সার্কুলার অনুযায়ী খেলাপিরা মাত্র দুই শতাংশ ডাউন পেমেন্ট দিয়েই ঋণ পুনঃতফসিল করতে পারবেন। পুনঃতফসিল হওয়া ঋণ পরিশোধে তারা সময় পাবেন টানা ১০ বছর।  এক্ষেত্রে প্রথম এক বছর কোনো কিস্তি দিতে হবে না।

আরও পড়ুন : বিএনপির রুমিন ফারহানার প্রার্থিতা বৈধ ঘোষণা

এই নির্দেশনার সুবাদে ইচ্ছাকৃত ঋণখেলাপিরাও এখন থেকে ঋণ পুনঃতফসিল করার সুযোগ পাবেন। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, খেলাপিরা ব্যাংকের টাকা ফেরত দেওয়া শুরু করলে নিয়মিত গ্রাহকদের চেয়েও খেলাপি গ্রাহকদের কম সুদ দিতে হবে। ঋণখেলাপিদের সুদ গুনতে হবে মাত্র ৯ শতাংশ হারে।

ইত্তেফাক/কেআই