বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কেরানীগঞ্জে আদালত স্থানান্তরের বিরুদ্ধে খালেদার রিট

আপডেট : ২৬ মে ২০১৯, ১৫:১৭

কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে আদালত স্থানান্তর করে জারি করা প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। রবিবার খালেদা জিয়ার পক্ষে তাঁর আইনজীবীরা হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন।

সোমবার বিচারপতি ফারাহ মাহুবুব ও বিচারপতি মো. খায়রুল আলমের অবকাশকালীন বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে বলে জানিয়েছেন খালেদা জিয়ার অন্যতম আইনজীবী কায়সার কামাল।

রিটে স্বরাষ্ট্র ও আইন সচিবকে বিবাদী করা হয়েছে। আবেদনে প্রজ্ঞাপনটির উপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে।

আরও পড়ুন : রামেকে আটকে আছে চারশ ময়নাতদন্ত প্রতিবেদন

রিটের বিষয়ে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, সংবিধান অনুযায়ী বিচার হবে প্রকাশ্য আদালতে। কিন্তু কারাগারে স্থানান্তর হওয়া আদালতে সকল আইনজীবীর প্রবেশাধিকার নেই। এখানে সংবিধান লঙ্ঘন হয়েছে। তাছাড়া আইনের বিধান অনুসরণ করে আদালত স্থানান্তর করা হয়নি।

এর আগে খালেদার বিচারের জন্য ঢাকার পুরান কেন্দ্রীয় কারাগারে আদালত স্থানান্তর করা হয়েছিল। সেখান থেকে গত ১২ মে এক প্রজ্ঞাপনের মাধ্যমে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে আদালত স্থানান্তর করা হয়েছে।

এই সিদ্ধান্ত প্রত্যাহারে গত সপ্তাহে লিগ্যাল নোটিশ পাঠান খালেদার আইনজীবীরা। সেই নোটিশের জবাব না পেয়ে এবার রিট দায়ের করলেন তারা।

দুর্নীতির দুই মামলায় মোট ১৭ বছর দণ্ডিত হয়ে গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে কাবাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দীর্ঘদিন কারাগারে থেকে অসুস্থ খালেদা জিয়াকে বর্তমানে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

ইত্তেফাক/কেআই