বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হাইকোর্টে অবকাশকালীন বেঞ্চ সংক্রান্ত বিজ্ঞপ্তি সংশোধন

আপডেট : ০৮ জুন ২০১৯, ১৭:০১

হাইকোর্টে অবকাশকালীন বেঞ্চ সংক্রান্ত বিজ্ঞপ্তি সংশোধন করা হয়েছে। হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোহাম্মদ আক্তারুজ্জামান ভূঞা স্বাক্ষরিত সংশোষিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত একটি ডিভিশন বেঞ্চ আগামীকাল ৯ জুন থেকে ১১ জুন পর্যন্ত সকাল ১১ টা থেকে দুপুর সোয়া ১ টা পর্যন্ত এনেক্স ভবনের ১৩ নং বিচারকক্ষে বসবেন। এ বেঞ্চ গ্রহনযোগ্য দূর্নীতি দমন কমিশন আইন, মানি লন্ডারিং আইন সংক্রান্ত ফৌজদারী ও রিট মোশনসহ সকল প্রকার রিট মোশন, তৎসংক্রান্ত সকল বিষয়াদি এবং উল্লেখিত বিষয়ে রুল ও আবেদনপত্র গ্রহণ এবং শুনানি করবেন।

এ বিষয়ে বিস্তারিত সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। গত ২৬ মে থেকে ১৫ জুন পর্যন্ত সাপ্তাহিক ছুটি, সরকার ঘোষিত অন্যান্য ছুটি এবং কোর্টে অবকাশের কারণে টানা ২১ দিন সুপ্রিমকোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগে নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকবে। আগামী ১৬ জুন থেকে যথারীতি শুরু হবে সর্বোচ্চ আদালতের নিয়মিত বিচারিক কার্যক্রম। এ সময় নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকলেও আপিল ও হাইকোর্ট বিভাগে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে অবকাশে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে বেঞ্চ গঠন করা হয়েছে।

আরও পড়ুন:  দিল্লীর কাছের একটি স্কুলে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ৩

অবকাশের শুরু থেকেই হাইকোর্টের ৫টি দ্বৈত বেঞ্চ এবং তিনটি একক বেঞ্চে অবকাশে জরুরি মামলা সংক্রান্ত কার্যক্রম চলছে। এছাড়াও প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে অবকাশে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য আপিল বিভাগে চেম্বার কোর্ট বেঞ্চ গঠন করা হয়েছে। আপিল বিভাগের চেম্বার কোর্টে বিচারপতি জিনাত আরা গত ২৯ মে থেকে বিচার কার্য পরিচালনা করেছেন। আগামী ১২ জুনও সকাল ১১টায় জরুরি বিষয় শুনবেন। আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত এ সংক্রান্ত বিস্তারিত সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি