ঢাকা মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬
৩৪ °সে


মুক্তি পেলেন স্কুলশিক্ষক আজমত আলী

মুক্তি পেলেন স্কুলশিক্ষক আজমত আলী
ফাইল ছবি

রাষ্ট্রপতির সাধারণ ক্ষমার এক দশক পর স্কুলশিক্ষক আজমত আলী কারাগার থেকে মুক্তি পেয়েছেন। সুপ্রিম কোর্টের আদেশের অনুলিপি কারাগারে যাওয়ার পর আজ তাকে মুক্তি দেয়া হয়।

যাবজ্জীবন সাজার রায় পুনর্বিবেচনা চেয়ে করা তার রিভিউ পিটিশন নিষ্পত্তি করে তাকে মুক্তি দিতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ছয় বিচারপতির বেঞ্চ এই আদেশ দেন। আপিল বিভাগ বলেছেন, ফৌজদারি কার্যবিধির ৪০১(১) ধারায় রাষ্ট্রপতি কর্তৃক সাধারণ ক্ষমা ঘোষণার পর রেয়াত পেয়ে মুক্তি পাওয়ার পরেও পুনরায় তাকে কারাগারে রাখা অযৌক্তিক ও দুভার্গ্যজনক। তাই বিবাদীকে নির্দেশ দেওয়া হলো তাকে তাৎক্ষণিক মুক্তি প্রদান করতে।

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার তারাকান্দি এলাকার পাখিমারা গ্রামের বাসিন্দা আজমত আলী। ১৯৮৭ সালের পহেলা এপ্রিল জমি সংক্রান্ত বিরোধের জেরে এক ব্যক্তি নিহতের ঘটনায় তার বিরুদ্ধে মামলা হয়। ওই মামলায় ১৯৮৯ সালের ৮ মার্চ জামালপুরের জেলা ও দায়রা জজ আদালত তাঁকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেয়। এই রায়ের বিরুদ্ধে আপিল করলে ২০০৫ সালের ২ মার্চ হাইকোর্ট তাকে খালাস দেয়।

আরো পড়ুন: এবার মাদক দিয়ে সাংবাদিককে ফাঁসাল পুলিশ!

খালাসের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে রাষ্ট্রপক্ষ। আপিল বিভাগ হাইকোর্টের রায় স্থগিত করে তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেয়। ২০০৯ সালের ২৯ অক্টোবর তাকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়। এরপর আপিল বিভাগ হাইকোর্টের খালাসের রায় বাতিল করে যাবজ্জীবন সাজার রায় বহাল রাখে। সেই থেকে দশ বছর ধরে কারাগারে আছেন তিনি।

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন