বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭
২৯ °সে

হলি আর্টিজান হামলা মামলায় ১০ সাক্ষীর সাক্ষ্য গ্রহণ

হলি আর্টিজান হামলা মামলায় ১০ সাক্ষীর সাক্ষ্য গ্রহণ
হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার পর অভিযান চালায় সেনাবাহিনী (ফাইল ছবি)

রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলা মামলায় চার চিকিৎসকসহ দশজন নতুন প্রত্যক্ষদর্শী সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। আজ মঙ্গলবার ঢাকায় সন্ত্রাস বিরোধী এক বিশেষ আদালতে ২০১৬ সালের ওই হামলার ঘটনায় দায়ের করা মামলার সাক্ষ্য গ্রহণ করা হয়।

সাক্ষ্য প্রদানকারী প্রত্যক্ষদর্শীরা হলেন, ডা. মাসুম বিল্লাহ, ডা. আমিনুল হাসান, ডা. এরশাদুল্লাহ, ডা. এ কে এম আবদুল্লাহ আল মাসুদ, অতিরিক্ত পুলিশ সুপার মো. সাত্তার, অতিরিক্ত পুলিশ সুপার আবু তাহের ফারুকী, ইন্সপেক্টর জামাল উদ্দিন, ইন্সপেক্টর শেখ নজরুল ইসলাম, ইন্সপেক্টর মাসুদ সিদ্দিকী এবং সিআইডি’র সহকারী ডিএনএ এনালাইসিস্ট নুসরাত ইয়াসমিন। পরে সাক্ষ্য দাতাদের ডিফেন্স কাউন্সেলের পক্ষ থেকে জিজ্ঞাসাবাদ করা হয়।

পরে ঢাকা সন্ত্রাসবিরোধী বিশেষ আদালতের বিচারক মো. মজিবুর রহমান ২৭ আগস্ট পর্যন্ত শুনানি মুলতবি করেন।

এই মামলায় এ পর্যন্ত ২১১ জনের মধ্যে ৯৭ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।

২০১৬ সালের ১ জুলাই জঙ্গিরা অতর্কিত হামলা চালিয়ে ২০ জন নিরপরাধ লোককে হত্যা করে এবং এদের মধ্যে অধিকাংশই ছিল বিদেশি নাগরিক। এ সময় সাধারণ মানুষকে বাঁচাতে দুই পুলিশ কর্মকর্তাও জীবন দেন। পরে কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়।

এ ঘটনায় পরে পুলিশ গুলশান থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা দায়ের করে। জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, রাকিবুল হাসান রিগান, রাশেদুল ইসলাম ওরফে রাশ, সোহেল মাহফুজ, মিজানুর রহমান ওরফে বড় মিজান, হাদিসুর রহমান সাগর, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ এই আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে ২০১৮ সালের ২৬ নভেম্বর থেকে বিচার কার্যক্রম শুরু হয়।

ইত্তেফাক/এমআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত