বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রিফাত হত্যা: মিন্নিসহ ২৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ

আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০৯

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় আয়শা সিদ্দিকা মিন্নিসহ ২৪ জনের বিরুদ্ধে পুলিশের দেওয়া অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত। আজ সোমবার সকালে বরগুনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সিরাজুল ইসলাম গাজী পুলিশ প্রতিবেদন গ্রহণ করে নথিভূক্ত করেছেন। রবিবার বিকেল সাড়ে ৪টার দিকে অভিযোগপত্রটি দাখিল করার জন্য আদালতের জিআরও এমএ হান্নানকে দিয়েছিলো মামলার তদন্তকারী কর্মকর্তা মো. হুমায়ুন কবির। বিচারক না থাকায় প্রতিবেদনটি রবিবার দাখিল করা না গেলেও সোমবার সকালে তা বিচারককে দেওয়া হয়েছে।
 
রবিবার বিকেলে বরগুনার পুলিশ সুপার মো. মারুফ হোসেন প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন, ২৪ জনের বিরুদ্ধে পেনাল কোডের ৩০২/৩৪/২১২/১০৯/১১৪/১২০-বি(১) ধারায় চার্জশিট দেওয়া হয়েছে। রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড গত ২ জুলাই বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। চার্জশিটে উল্লেখিত আসামিদের ব্যাপারে কোনো তথ্য দিতে রাজী হয়নি পুলিশ।
 
রিফাত হত্যা মামলার বাদী পক্ষের আইনজীবী মুজিবুল হক কিসলু জানান, এ মামলায় মোট দুটি ভাগে ২৪ জনকে আসামি করে প্রতিবেদন জমা দিয়েছে পুলিশ। তাদের মধ্যে ১০ জনকে জুডিশিয়াল ম্যজিস্ট্রেট আদালতে ও বাকি ১৪ জনকে কিশোর আদালতে বিচারের জন্য আলাদা করা হয়েছে। জুডিশিয়াল ম্যজিস্ট্রেট আদালতের বিচারের জন্য দাখিল করা ১০ জন আসামির মধ্যে রিফাত ফরাজীকে ১ নম্বর আসামি করা হয়েছে। বরগুনা থানায় দায়ের করা মামলার এজাহারে রিফাত ২ নম্বর আসামি ছিলেন। মামলার প্রধান সাক্ষী আয়শা সিদ্দিকা মিন্নিকে করা হয়েছে ৭ নম্বর আসামি। কিশোর আদালতে বিচারের জন্য রিশান ফরাজীকে ১ নম্বর আসামি করা হয়েছে। 

রিফাত শরীফ হত্যায় চার্জশিটভুক্ত আসামিরা হচ্ছে- রাকিবুল হাসান ওরফে রিফাত ফরাজী (২৩), আল কাইয়ুম ওরফে রাব্বি আকন (২১), মোহাইমিনুল ইসলাম সিফাত (১৯), রেজোয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয় (২২), মো. হাসান (১৯), মো. মুসা (২২), আয়শা সিদ্দিকা মিন্নি (১৯), রাফিউল ইসলাম রাব্বি (২০), মো. সাগর (১৯) এবং কামরুল হাসান সায়মুন (২১)। 

আরও পড়ুন: বাঁশ কাটা নিয়ে তর্কে চাচাতো ভাইয়ের লাঠির আঘাতে খুন

শিশু অপরাধী হিসেবে চার্জশিটভূক্ত আসামিরা হচ্ছে- রাশিদুল হাসান রিশান ওরফে রিশান ফরাজী (১৭), রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫), আবু আবদুল্লাহ ওরফে রায়হান (১৬), ওলিউল্লাহ ওরফে অলি (১৬), জয় চন্দ্র সরকার ওরফে চন্দন (১৭), মো. নাইম (১৭), তানভীর হোসেন (১৭), নাজমুল হাসান (১৪), রাকিবুল হাসান নিয়ামত (১৫), সাইয়েদ মারুফ বিল্লাহ ওরফে মহিবুল্লাহ (১৭), মারুফ মল্লিক (১৭), প্রিন্স মোল্লা (১৫), রাতুল শিকদার জয় (১৬) এবং আরিয়ান হোসেন শ্রাবণ (১৬)। 

গত ২৬ জুন সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা সরকারি কলেজের সামনে রিফাত শরীফকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয়। যার ভিডিও ফেসবুকে ভাইরাল হলে দেশে তোলপাড় শুরু হয়। এ ঘটনায় রিফাতের বাবা আবদুল হালিম শরীফ বাদী হয়ে ১২ জনের নাম উল্লেখ করে মামলা করেন।

ইত্তেফাক/কেকে