শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১১

বরগুনার আলোচিত শাহনেওয়াজ রিফাত শরীফ হত্যা মামলার পুলিশ প্রতিবেদন (চার্জশিট) গ্রহণ করে পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। বরগুনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোহাম্মদ সিরাজুল ইসলাম গাজী আজ বুধবার দুপুর সোয়া ২ টার দিকে পুলিশ প্রতিবেদন গ্রহণ করে এ আদেশ দিয়েছেন। সেই সঙ্গে মামলার গ্রেফতারকৃত সাবালক ৮ আসামিকে অক্টোবর মাসের ৩ তারিখ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এবং নাবালক ৭ আসামিকে আগামী ২২ সেপ্টেম্বর শিশু আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, ভিন্ন দুটি আদালতে এ মামলার বিচার হবে। 

রিফাত হত্যা মামলার বাদী পক্ষের আইনজীবী মুজিবুল হক কিসলু জানান, এ মামলায় মোট দুটি ভাগে ২৪ জনকে আসামি করে প্রতিবেদন জমা দিয়েছে পুলিশ। তাদের মধ্যে ১০ জনকে জুডিশিয়াল ম্যজিস্ট্রেট আদালতে ও বাকি ১৪ জনকে শিশু আদালতে বিচারের জন্য আলাদা করা হয়েছে। জুডিশিয়াল ম্যজিস্ট্রেট আদালতের বিচারের জন্য করা ১০ জন আসামির মধ্যে রিফাত ফরাজীকে ১ নম্বর আসামি করা হয়েছে। বরগুনা থানায় দায়ের করা মামলার এজাহারে রিফাত ২ নম্বর আসামি ছিলেন। মামলার প্রধান সাক্ষী আয়শা সিদ্দিকা মিন্নিকে করা হয়েছে ৭ নম্বর আসামি। কিশোর আদালতে বিচারের জন্য রিশান ফরাজীকে ১ নম্বর আসামি করা হয়েছে। 

রিফাত শরীফ হত্যায় চার্জশিটভুক্ত আসামিরা হচ্ছে- রাকিবুল হাসান ওরফে রিফাত ফরাজী (২৩), আল কাইয়ুম ওরফে রাব্বি আকন (২১), মোহাইমিনুল ইসলাম সিফাত (১৯), রেজোয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয় (২২), মো. হাসান (১৯), মো. মুসা (২২), আয়শা সিদ্দিকা মিন্নি (১৯), রাফিউল ইসলাম রাব্বি (২০), মো. সাগর (১৯) ও কামরুল হাসান সায়মুন (২১)। 

শিশু অপরাধী হিসেবে চার্জশিটভূক্ত আসামিরা হচ্ছে- রাশিদুল হাসান রিশান ওরফে রিশান ফরাজী (১৭), রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫), আবু আবদুল্লাহ ওরফে রায়হান (১৬), ওলিউল্লাহ ওরফে অলি (১৬), জয় চন্দ্র সরকার ওরফে চন্দন (১৭), মো. নাইম (১৭), তানভীর হোসেন (১৭), নাজমুল হাসান (১৪), রাকিবুল হাসান নিয়ামত (১৫), সাইয়েদ মারুফ বিল্লাহ ওরফে মহিবুল্লাহ (১৭), মারুফ মল্লিক (১৭), প্রিন্স মোল্লা (১৫), রাতুল শিকদার জয় (১৬) ও আরিয়ান হোসেন শ্রাবন (১৬)। 

তাদের মধ্যে মোহাইমিনুল ইসলাম সিফাত (১৯), মো. মুসা (২২), রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫), মো. নাইম (১৭), রাকিবুল হাসান নিয়ামত (১৫), সাইয়েদ মারুফ বিল্লাহ ওরফে মহিবুল্লাহ (১৭), মারুফ মল্লিক (১৭) ও প্রিন্স মোল্লাকে (১৫) গ্রেফতার করতে পারেনি পুলিশ। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। 

এছাড়া মামলায় গ্রেফতারকৃত ৬ আসামি আল কাইয়ুম ওরফে রাব্বি আকন, রেজোয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয়, মো. হাসান, রাফিউল ইসলাম রাব্বি, মো. সাগর ও কামরুল হাসান সায়মুনের পক্ষে জামিনের আবেদন করা হয়। শুনানি শেষে তাদের জামিন আবেদন নামঞ্জুর করা হয়েছে। 

রিফাত হত্যা মামলার প্রধান সাক্ষী পরবর্তীতে আসামি আয়শা সিদ্দিকা মিন্নি ও আরিয়ান হোসেন শ্রাবণ জামিনে মুক্ত রয়েছেন। তারা দুজনও বুধবার আদালতে হাজির হয়। গ্রেফতারকৃত ৭ আসামি বরগুনা জেলা কারাগার ও ৬ শিশু আসামি যশোর সংশোধন কেন্দ্রে রয়েছে।

আরও পড়ুন: বাগমারায় জোড়া খুনের মামলায় ৩ জনের ফাঁসির আদেশ

প্রসঙ্গত, গত ২৬ জুন সকালে প্রকাশ্যে বরগুনা সরকারি কলেজ গেটের সামনে রিফাতকে কুপিয়ে আহত করা হয়। গুরুতর আহত অবস্থায় বরিশাল নেওয়ার পর ওইদিন বিকেলে রিফাত মারা যায়।
এ ঘটনায় রিফাতের বাবা আবদুল হালিম দুলাল শরীফ ১২ জনের নাম উল্লেখ করে এবং ৫-৬ জনকে অজ্ঞাত আসামি করে হত্যা মামলা দায়ের করেন।

ইত্তেফাক/কেকে