ঢাকা সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬
৩৭ °সে

ফেসবুকে ফেস মাস্কের বিজ্ঞাপন বন্ধ  

ফেসবুকে ফেস মাস্কের বিজ্ঞাপন বন্ধ  
ফাইল ছবি

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের আতঙ্কে বেড়েছে ফেস মাস্কের বিক্রি। এ সুযোগই হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে অসাধু ব্যবসায়ীরা। মেডিক্যাল ফেস মাস্ক করোনা ঠেকাবে বলে বিজ্ঞাপনও প্রচার করছে কেউ কেউ। ফেসবুক কর্তৃপক্ষ এ সুযোগ রাখছে না। মেডিক্যাল ফেস মাস্কের কোনো বিজ্ঞাপন প্রচার করবে না ফেসবুক। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, ফেসবুকের পক্ষ থেকে সাময়িকভাবে মেডিক্যাল মাস্কের বিজ্ঞাপন ও বাণিজ্য তালিকাভুক্তি নিষিদ্ধ করা হয়েছে।

ফেসবুকের পণ্য ব্যবস্থাপনা বিভাগের পরিচালক রব লেথার্ন বলেছেন, ‘আমরা করোনা ভাইরাসের প্রভাব গভীরভাবে পর্যালোচনা করছি এবং জরুরি জনস্বাস্থ্যের বিষয় যাতে কেউ অপব্যবহার করতে না পারে, তার জন্য প্রয়োজনমতো নীতিমালায় পরিবর্তন আনছি।’

গত মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্যসংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে বলা হয়, মানুষ এখন বেশি করে ফেস মাস্ক ও অন্যান্য স্বাস্থ্যগত উপকরণ কেনায় স্বাস্থ্যকর্মীদের জন্য প্রতিরক্ষামূলক উপকরণে স্বল্পতা তৈরি হচ্ছে। এতে নতুন করে করোনা ভাইরাস ও অন্যান্য সংক্রামক রোগ ছড়ানোর ঝুঁকি তৈরি হচ্ছে।

এর আগে ফেসবুকের পক্ষ থেকে করোনা ভাইরাস নিরাময় করতে পারে দাবি করা পণ্যের বিজ্ঞাপন বন্ধ করে দেয় ফেসবুক। এছাড়া করোনা ভাইরাস থিমের গ্রুপ ও পেজও ফেসবুকের অ্যালগরিদম বন্ধ করে দিচ্ছে।

ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রামেও এ নীতিমালা প্রযোজ্য হবে। এ বিষয়ে ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি বলেন, ‘সরবরাহ কম, দাম বেশি। কেউ যাতে এর অপব্যবহার করতে না পারে, আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।’

ফেসবুকের একজন কর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় তাদের সিয়াটল অফিস ৩১ মার্চ পর্যন্ত বন্ধ করা হয়েছে। ৫ হাজারের বেশি কর্মীকে বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছে। লন্ডন ও সিঙ্গাপুরের অফিসও সাময়িক বন্ধ করেছে ফেসবুক। ফেসবুকের অফিসে সামাজিক সাক্ষাতে আসা কর্মীদের ঢোকা কড়াকড়ি করা হয়েছে। এছাড়া ফেসবুকের বড়ো কিছু আয়োজন বাতিল করা হয়েছে।

ফেসবুকের পাশাপাশি আমাজন ও ইবে করোনা ভাইরাস সংক্রান্ত পণ্য বিক্রির নীতিমালায় পরিবর্তন এনেছে। এক নোটিশে ইবে বলেছে, দাম বাড়া ঠেকাতে তারা ফেস মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারের বিক্রি বন্ধ করেছে। এছাড়া করোনা ভাইরাসের প্রতিষেধক দাবি করা পণ্যও সরিয়ে ফেলেছে।

ইত্তেফাক/এসি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৬ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন