শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুষ্টিয়ার সেই শিশু করোনা আক্রান্ত নয়

আপডেট : ২৯ মার্চ ২০২০, ১৬:৪৫

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আইসোলেশনে ভর্তি হওয়া ৭ মাস বয়সী সেই শিশুর শরীরে করোনা ভাইরাস সংক্রমন ঘটেনি। আইইডিসিআর থেকে রক্ত পরীক্ষার ফলাফল পাওয়ার পর রবিবার বিষয়টি নিশ্চিত করেন কুষ্টিয়ার সিভিল সার্জন ডাক্তার এইচ এম আনোয়ারুল ইসলাম। ওই শিশুর সঙ্গে থাকা আরো এক নারীর রক্তের নমুনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ পাওয়া গেছে।  

হাসপাতাল সূত্র জানায়, গত ২৩ মার্চ কুষ্টিয়া ২৫০ বেড জেনারেল হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তিকৃত শিশুটিকে আইসোলেশন ওয়ার্ডে স্থানান্তর করা হয়। জ্বব, সর্দি, কাশির উপসর্গ থাকায় শিশুটিকে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে তাকে নিউমিনিয়ার চিকিৎসা দেয়া হচ্ছিল। কিন্তু ভর্তির সময় শিশুটির পরিবার কেস হিস্ট্রি গোপন করেছিল। পরবর্তীতে জানা যায় যে, ওই শিশুর পিতা সিঙ্গাপুর প্রবাসী এবং গত ৯ মার্চ তিনি দেশে ফিরে পরিবারের সাথে শহরের নিজ বাড়িতে স্বাভাবিক বসবাস করছিলেন। হাসপাতালের চিকিৎসকসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বিষয়টি জানার পর তাৎক্ষণিকভাবে শিশুটিকে আইসোলেশন ওয়ার্ডে স্থানান্তর করেন। এছাড়া শিশুর পিতা-মাতাসহ ওই পরিবারের পাঁচ সদস্যকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয় এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের বসবাসরত বাড়িটি লকডাউন করা হয়। পরবর্তীতে আইইডিসিআর টেকনিয়ান কুষ্টিয়ায় এসে শিশু ও তার থাকা অপর নারীর রক্তের নমুনা সংগ্রহ করেন। রবিবার আইইডিসিআর থেকে রক্তের রিপোর্ট পাঠানো হয় এবং তাতে ফলাফল আসে নেগেটিভ। রবিবার শিশুটিকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হয়। শিশুটি বর্তমানে সুস্থ ও ভাল আছে। ছাড়পত্র পেয়ে ইতিমধ্যে হাসপাতাল ত্যাগ করেছে। 

আরো পড়ুন : টানা দুইদিন দেশে করোনা আক্রান্ত নেই

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) তাপস কুমার সরকার জানান, শিশুটির শরীরে করোনা ভাইরাস সংক্রান্ত সব রকম উপসর্গ ছিল। এ কারণে শিশুটি করোনায় আক্রান্ত কিনা তা নিশ্চিত হতে তার রক্তের নমুনা আইইডিসিআর পরীক্ষাগারে পাঠানো হয়েছিল। 

ইত্তেফাক/ইউবি