বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পরীক্ষায় সফল হলে সপ্তাহে ১০-৩০ লাখ ভ্যাকসিন বানাবে ‘বিএটি’!

আপডেট : ০২ এপ্রিল ২০২০, ০৬:৪২

এবার করোনা ভাইরাসের ভ্যাকসিন বানানোর অভিযানে নেমেছে বহুজাতিক তামাক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিএটি)। প্রতিষ্ঠানটি বলেছে, তাদের ভ্যাকসিন এখন প্রি-ক্লিনিক্যাল পরীক্ষার পর্যায়ে রয়েছে। যদি সেই পরীক্ষা সফল হয়, তবে জুন মাসে তারা সপ্তাহে ১০ থেকে ৩০ লাখ করে ভ্যাকসিন বানাতে পারবে।

করোনা ভাইরাসের ওষুধ, প্রতিষেধক ও ভ্যাকসিন আবিষ্কারে বিশ্বের গবেষক-চিকিৎসাবিজ্ঞানীদের অক্লান্ত প্রচেষ্টার মধ্যে বিএটিও এই ঘোষণাটি দিলো। বুধবার ব্রিটেনের সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

আরও পড়ুন: বাংলাদেশে করোনার উপসর্গ নিয়ে আরো ৯ জনের মৃত্যু

ডানহিল, লাকি স্ট্রাইক, কেন্ট, পল মল, কুল, বেনসনসহ অনেক ব্র্যান্ডের কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, ভ্যাকসিন বানানোর কাজ করছে বিএটির যুক্তরাষ্ট্রভিত্তিক অঙ্গ প্রতিষ্ঠান কেন্টাকি বায়ো-প্রসেসিং। তাদের টোব্যাকো প্লান্ট টেকনোলজি ব্যবহার বানানো হচ্ছে ভ্যাকসিনটি। যদি প্রি-ক্লিনিক্যাল পরীক্ষা উতরে যায় ভ্যাকসিনটি, তবে সরকারি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সহযোগিতা পেলে এবং অন্যান্য অংশীদাররা পাশে থাকলে জুন নাগাদই সপ্তাহে সর্বোচ্চ ৩০ লাখ করে ভ্যাকসিন তৈরি করা যাবে।

এ বিষয়ে বিএটির সায়েন্টিফিক রিসার্চের পরিচালক ড. ডেভিড ও’রেইলি বলেন, ভ্যাকসিন তৈরি অনেক চ্যালেঞ্জিং এবং জটিল কাজ। কিন্তু আমরা আমাদের টোব্যাকো প্লান্ট টেকনোলজি দিয়ে এক যুগান্তকারী সাফল্যের পথে পা বাড়িয়েছি। করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে আমরা সব অংশীদারদের সঙ্গে একযোগে লড়াই করতে প্রস্তুত।

আরও পড়ুন: তাবলিগ জামাতের মুরব্বি মাওলানা সাদ নিখোঁজ!

প্রসঙ্গত, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী ৯ লাখ ৪ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৪৫ হাজার ৩৩৫ জনের। করোনাভাইরাসে সরকারি হিসাবে বাংলাদেশেও মারা গেছেন ৬ জন। আক্রান্ত হয়েছেন ৫৪ জন।

ইত্তেফাক/বিএএফ