ঢাকা মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭
৩১ °সে

বিআইটিআইডিকে করোনা সনাক্তের মেশিন দিল চবি

বিআইটিআইডিকে করোনা সনাক্তের মেশিন দিল চবি
বিআইটিআইডিকে করোনা ভাইরাস শনাক্তকরণে মেশিন দিলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ছবি: ইত্তেফাক

বাংলাদেশ ইনিস্টিউট অফ ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিসকে (বিআইটিআইডি) করোনা ভাইরাস শনাক্তকরণের কাজে ব্যবহৃত রিয়েল-টাইম পলিমারেজ চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) মেশিন দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এছাড়া মেশিনটির প্রতিস্থাপন ও ব্যবহারবিধির প্রশিক্ষণ প্রদানে বিআইটিআইডি কর্মকর্তাদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সহায়তা প্রদানেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবং বিআইটিআইডির সাথে কোভিড-১৯ সনাক্তকরণে সমন্বিতভাবে কাজ করতে একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার এই মেশিনটি বিআইটিআইডির কাছে হস্তান্তর করেন দায়িত্বপ্রাপ্তরা।

বিশ্ববিদ্যালয় সুত্র জানায়, বিআইটিআইডি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কাছে করোনা ভাইরাস শনাক্তকরণের জন্য লজিস্টিক সাপোর্ট হিসেবে আরটি-পিসিআর মেশিন এবং জনবল সরবরাহের আবেদন করে। বিআইটিআইডিকে সহায়তা করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনও (ইউজিসি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ জানায়। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন এই মেশিন প্রদানে সম্মতি দেয়।

আরও পড়ুন: চরভদ্রাসনে বিলুপ্তপ্রায় রাসেল ভাইপার, কামড়ে কৃষকের মৃত্যু

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এস. এম. মনিরুল হাসান, চীফ মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডা. মোহাম্মদ আবু তৈয়ব ও প্রক্টরিয়ালবডির সদস্যরা উপস্থিত ছিলেন।

এদিকে বিআইটিআইডির সাথে কোভিড-১৯ সনাক্তকরণে সমন্বিতভাবে কাজ করতে বিশ্ববিদ্যালয়ের কমিটি গঠন করা হয়েছে।

কমিটি গঠনের ব্যাপারে উপাচার্য বলেন, 'বিআইটিআইডির সাথে সমন্বিতভাবে কাজ করতে আমরা একটি কমিটি গঠন করে দিয়েছি। যারা এখানে মানবতার জন্য সর্বোচ্চটুকু দিয়ে কাজ করবেন।'

ইত্তেফাক/এসি

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

আরও
এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৬ মে, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন